Higher Secondary Examination 2020

উচ্চ মাধ্যমিকের প্রথম দিন নির্বিঘ্নেই

জেলার বেশ কিছু জায়গায় পরীক্ষার্থীদের নানা শিক্ষা সরঞ্জাম, জলের বোতল প্রভৃতি দেওয়া থেকে তাঁদের নানা ভাবে সাহায্য করা হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ০১:৩৮
Share:

বাঁ দিক থেকে, কুলটির একটি স্কুল থেকে পরীক্ষা শেষে বেরিয়ে আসছেন ছাত্রীরা। দুর্গাপুরের বিধাননগরে ছাত্রেরা। দুর্গাপুরে রাস্তায় অভিভাবকদের না দাঁড়ানোর জন্য অনুরোধ করছেন পুলিশকর্মী। নিজস্ব চিত্র

প্রতি বারের মতো এ বারেও বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনে ‘জনসংযোগ’ করল বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। জেলার বেশ কিছু জায়গায় পরীক্ষার্থীদের নানা শিক্ষা সরঞ্জাম, জলের বোতল প্রভৃতি দেওয়া থেকে তাঁদের নানা ভাবে সাহায্য করা হয়। পাশাপাশি, জেলায় প্রথম দিনের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠু ভাবেই সম্পন্ন হয়েছে বলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে।

Advertisement

এ দিন পরীক্ষা শুরুর আগে দুর্গাপুরের বেনাচিতির রামকৃষ্ণপল্লি বিবেকানন্দ বিদ্যাপীঠ, ভারতীয় হিন্দি হাইস্কুল, জামুড়িয়ার শ্রীপুর উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীদের জলের বোতল, কলম-সহ প্রভৃতি দিয়ে শুভেচ্ছাবার্তা জানায় তৃণমূল ছাত্র পরিষদ। দুর্গাপুরের এই কর্মসূচিতে যোগ দেন দুর্গাপুর পুরসভার ২ বরো চেয়ারম্যান তথা ২০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর রমাপ্রসাদ হালদার, দুর্গাপুর ২ ব্লক তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি অজয় দেবনাথ প্রমুখ। পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষ খুঁজে পেতেও সহযোগিতা করা হয় বলে জানা গিয়েছে। বারাবনিতে পাঁচগাছিয়া বিদ্যায়তন হাইস্কুল, কমলা গার্লস হাইস্কুল ও হিন্দি স্কুলের পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান বিধায়ক বিধান উপাধ্যায়। সালানপুর ব্লকের ডাবর মোড় বাসস্ট্যান্ডে রূপনারায়ণপুর পঞ্চায়েতের প্রধান রানু রায় পরীক্ষার্থীদের কলম ও জলের বোতল দিয়ে শুভেচ্ছা জানান।

জেলা যুব কংগ্রেসও দুর্গাপুরের ভিড়িঙ্গি টিএন হাইস্কুলের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানায়। যোগ দেন যুব কংগ্রেস নেতা আজহার মল্লিক, শৌভিক মুখোপাধ্যায় প্রমুখ। পাশাপাশি, আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের তরফেও ডিএসপি টাউনশিপের বিভিন্ন স্কুলে পরীক্ষার্থীদের হাতে ফুল ও কলম দিয়ে শুভেচ্ছা জানানো হয়। উপস্থিত ছিলেন এসিপি (পূর্ব) আরিশ বিলাল।

Advertisement

পাশাপাশি, জেলায় মোটের উপর প্রথম দিন পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যায়, প্রথম দিনের পরীক্ষায় দুর্গাপুর মহকুমায় ১৫৩ জন ও আসানসোল মহকুমায় ৩৫৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

তা ছাড়া, বেনাচিতির ভারতীয় হিন্দি হাইস্কুলের এক ছাত্রীর পরীক্ষাকেন্দ্র ছিল বেনাচিতির রামকৃষ্ণপল্লি বিবেকানন্দ বিদ্যাপীঠে। সেখানেই কিছুক্ষণ পরীক্ষা চলার পরে দেখা যায়, ওই ছাত্রী অসুস্থ হয়ে পড়েছেন। তাঁকে দুর্গাপুপর মহকুমা হাসপাতালে নিয়ে যান স্কুলের শিক্ষক, পুলিশ। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চিকিৎসায় উন্নতি হয়েছে ওই ছাত্রীর। ওই ছাত্রীর বাবা বলেন, ‘‘যদি পরের দিন থেকে পরীক্ষা না দিতে পারে, মেয়েকে কোনও ভাবেই চাপ দেব না। কারণ, শরীর আগে।’’ দুর্গাপুর মহকুমায় সংসদের তরফে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনার অন্যতম দায়িত্বে থাকা কলিমুল হক বলেন, ‘‘খবর পেয়েই ওই ছাত্রীকে হাসপাতালে ভর্তি করানো হয়। প্রয়োজনে ওর পরীক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।’’

রানিগঞ্জের আমরাসোঁতা ফাঁড়ির পুলিশ রানিগঞ্জ আঞ্জুমান উচ্চ বিদ্যালয় ও রতিবাটি হিন্দি উচ্চ বিদ্যালয়ের দুই পড়ুয়াকে তাঁদের পরীক্ষাকেন্দ্র সিহারসোল রাজ উচ্চ বিদ্যালয়ে পৌঁছে দেয়। পুলিশ সূত্রে জানা যায়, ওই দুই পরীক্ষার্থী ভুল করে সিহারসোল বালিকা উচ্চ বিদ্যালয়ে চলে এসেছিলেন।

প্রথম দিন পরীক্ষার পরে জেলা উচ্চ মাধ্যমিক পরিচালন কমিটির আহ্বায়ক রাজীব মুখোপাধ্যায় বলেন, ‘‘প্রথম দিন পরীক্ষা পরিচালনা সুষ্ঠু ভাবে করা সম্ভব হয়েছে। প্রশাসন সবরকম ভাবে সহযোগিতা করেছে। পরীক্ষার বাকি দিনগুলিও ঠিক ভাবেই পরিচালনা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন