প্রয়াত শহরের প্রথম মেয়র

আসানসোলে সিপিএম কার্যালয়ে শায়িত প্রয়াত নেতাকে সম্মান জানান দলের নেতা, কর্মীরা। এসেছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মীরাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৯ ০৬:৩৯
Share:

বামাপদ মুখোপাধ্যায়।

৯৭ বছর বয়সে প্রয়াত হলেন আসানসোল পুরসভার প্রথম মেয়র তথা প্রবীণ শ্রমিক নেতা বামাপদ মুখোপাধ্যায়। শনিবার সকালে বার্নপুরের ইস্কো হাসপাতালে তিনি প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। প্রবীণ সিপিএম নেতার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই এলাকায় শোকের ছায়া নেমে আসে।

Advertisement

আসানসোলে সিপিএম কার্যালয়ে শায়িত প্রয়াত নেতাকে সম্মান জানান দলের নেতা, কর্মীরা। এসেছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মীরাও। বিকেলে বামাপদবাবুর দেহ নিয়ে যাওয়া হয় আসানসোল পুরসভায়। সেখানে শহরের প্রথম মেয়রকে শ্রদ্ধা জানান বর্তমান মেয়র জিতেন্দ্র তিওয়ারি, মেয়র পারিষদ (জল) পূর্ণশশী রায় প্রমুখ।

পরিবার সূত্রে জানা গিয়েছে, বামাপদবাবুর জন্ম মুর্শিদাবাদে। ১৯৫০-এ ইস্কো কারখানায় চাকরি নিয়ে বার্নপুরে আসেন। ১৯৫৩ থেকে জড়িয়ে পড়েন শ্রমিক আন্দোলনে। জঙ্গি শ্রমিক আন্দোলন করার জেরে কাজ থেকে বরখাস্ত হন বামাপদবাবু। তার পরেও শ্রমিক আন্দোলনে যুক্ত থাকার জন্য ১৯৬২ সালে প্রথমবার জেলে যান বামাপদবাবু। এর পরে আরও চারবার জেলে যেতে হয় তাঁকে। ১৯৬৯-এ যুক্তফ্রন্ট আমলে সিপিএম প্রার্থী বামাপদবাবু প্রথমবার হিরাপুর থেকে বিধায়ক নির্বাচিত হন। ১৯৭৭ ও ১৯৮২ সালে পরপর দু’বার বিধায়ক নির্বাচিত হন। ১৯৯৪ সালে তিনি আসানসোলের প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

Advertisement

শনিবার তাঁর দেহ নিয়ে পদযাত্রায় সব দলের শ্রমিকেরা যোগ দিয়েছিলেন। বিকেলে বার্নপুরের দামোদরের পাড়ে কালাঝড়িয়া মহাশ্মশানে বামাপদবাবুর শেষকৃত্য সম্পন্ন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement