Lockdown in West Bengal

সোমবার থেকে পথে বাস, জানাল দু’পক্ষই

‘লকডাউন’ শুরু থেকেই জেলায় বেসরকারি বাস চলাচল বন্ধ। রাজ্য সরকার বাস চলাচলে ছাড় দিলেও, এই জেলায় কোনও রুটেই বাস ও মিনিবাস পথে নামাননি মালিকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৭ জুন ২০২০ ০০:০১
Share:

আসানসোল সিটি বাসস্ট্যান্ড। নিজস্ব চিত্র

জেলা জুড়ে কাল, সোমবার থেকে বেসরকারি বাস পথে নামবে। শনিবার বাস মালিকদের সাতটি সংগঠনের সঙ্গে জেলা প্রশাসনের বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন জেলাশাসক (পশ্চিম বর্ধমান) পূর্ণেন্দু মাজি ও সংগঠনগুলির নেতৃত্ব। বৈঠক ‘ফলপ্রসূ’, দাবি প্রশাসন ও বাস মালিকদের। তবে, যাত্রী-ভাড়া কী হবে, তা এ দিনও ঠিক হয়নি। দ্রুত তা চূড়ান্ত হবে বলে জানান মালিকপক্ষ।

Advertisement

এ দিন বৈঠক শেষে জেলাশাসক বলেন, ‘‘বাস মালিকদের কিছু সঙ্গত দাবি রয়েছে। সেগুলি নিয়ে যথাস্থানে আলোচনা করা হবে। আপাতত জেলার সাধারণ যাত্রীদের সমস্যার কথা ভেবে মালিকদের সোমবার থেকে বাস চালানোর পরামর্শ দেওয়া হলে সাতটি বাস মালিক সংগঠনই তা মেনে নেয়।’’

ওই দিন থেকে পরীক্ষামূলক ভাবে রাস্তায় বাস নামানো হবে বলে জানান আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ রায়। তিনি বলেন, ‘‘জেলাশাসকের সঙ্গে আলোচনায় আমরা খুশি। সোমবার থেকে রাস্তায় বাস নামবে।’’ আসানসোল বাস অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক রাজেন মুখোপাধ্যায়ও বলেন, ‘‘যত আসন, তত সংখ্যক যাত্রী নিয়েই বাস রাস্তায় নামবে। তবে, এত দিন বিশেষ কিছু যাত্রীর জন্য ভাড়ায় যে ছাড় দেওয়া হত, তা দেওয়া সম্ভব নয়।’’

Advertisement

‘লকডাউন’ শুরু থেকেই জেলায় বেসরকারি বাস চলাচল বন্ধ। রাজ্য সরকার বাস চলাচলে ছাড় দিলেও, এই জেলায় কোনও রুটেই বাস ও মিনিবাস পথে নামাননি মালিকেরা। এই পরিস্থিতিতে চরম সমস্যায় পড়ছেন জেলার নানা প্রান্তের বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি) কিছু বাস আসানসোলের বিভিন্ন রুটে নামালেও সেগুলির সংখ্যা এতই কম যে, পথের ভোগান্তি মোটেও কমেনি বলে দাবি করেছেন যাত্রীরা।

বাসকর্মী ও যাত্রী সুরক্ষার বিষয়ে এ দিন বাস মালিকদের তরফে বৈঠকে কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছিল। সেগুলি হল— জেলার ১০টি বাস টার্মিনাসে জীবাণুনাশক ছড়াবে জেলা প্রশাসন। যে সব স্টপেজে বাস দাঁড়ায় সেখানে জীবাণুনাশক ছড়ানো, সাফাইয়ের কাজ প্রশাসনিক উদ্যোগেই হতে হবে। বাসকর্মীদের সুরক্ষার জন্য ‘মাস্ক’, দস্তানা, ‘ফেস শিল্ড’ দিতে হবে জেলা প্রশাসনকে। সুদীপবাবুর দাবি, দাবিগুলি বিবেচনার বিষয়ে জেলাশাসক ইতিবাচক সম্মতি জানিয়েছেন। জেলাশাসক মালিকদের পরামর্শ দিয়েছেন, ‘মাস্ক’ ছাড়া, কোনও যাত্রীকে বাসে তোলা যাবে না। বাসে চড়ার আগে প্রত্যেক যাত্রীর হাতে ‘স্যানিটাইজ়ার’ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন