Roof Garden

Nature Study: স্কুলের ছাদে জলবাগান বর্ধমানে, শালুক, পদ্ম, কলমি শাকে প্রকৃতিপাঠের বার্তা

জলাশয়ের বিকল্প হিসেবে ছাদে বসানো হয়েছে প্লাস্টিকের ছোট-বড় পাত্র। আর তাতে ফুটছে পদ্ম, শালুকের নানা প্রজাতি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪৭
Share:

স্কুলের ছাদ-বাগান এখন এলাকার অন্যতম আকর্ষণ। নিজস্ব চিত্র।

শহরের বুকে ছাদ-বাগানে ফুটেছে পদ্ম। এই অভাবনীয় উদ্যোগ বর্ধমান আদর্শ বিদ্যালয়ের।

স্থানীয় সূত্রের খবর, এই স্কুলে অনেকদিন থেকেই নতুন ধরনের চিন্তাভাবনার প্রকাশ দেখা যায়। লকডাউনের আগেই স্কুল কর্তৃপক্ষ একটি সব্জি বাগান করেছিলেন। স্কুলের মিড-ডে মিলের জন্য প্রয়োজনীয় সব্জি সেখান থেকেই জোগান দেওয়া যেত। স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৩৫০। শিক্ষক-অশিক্ষক কর্মী মিলিয়ে আছেন ১৫ জন। প্রধানশিক্ষক সুবীরকুমার দে-সহ এরা সবাই জড়িয়ে এই স্বপ্নের প্রকল্পে। গোটা শীতকাল এবং বছরের অন্য সময় নানা ধরনের শাকসব্জি চাষ হত স্কুলের বাগানে।

Advertisement

লকডাউন এবং করোনা পরিস্থিতি সংক্রান্ত বিধিনিষেধের জেরে স্কুল বন্ধ। তাই জোর দেওয়া হয়েছে ছাদ-বাগানে। সেখানে জলাশয়ের বিকল্প হিসেবে বসানো হয়েছে প্লাস্টিকের ছোট-বড় পাত্র। আর তাতে ফুটছে পদ্ম, শালুকের নানা প্রজাতি। শুধু তাই নয়, জল-বাগানে প্লাস্টিকের ‘সরোবরে’ ফলছে পানিফল আর কলমি-সহ নানা ধরনের শাক।

স্কুলের প্রধানশিক্ষক সুবীরকুমার দে জানাচ্ছেন, শহরের ইট-কাঠ-কংক্রিটের জঙ্গলের বাসিন্দা শিশুদের কথা ভেবেই এই উদ্যোগ। তাদের জলজ উদ্ভিদ ও তার অভিযোজনের সাথে পরিচয় করানোর চেষ্টা শুরু করেছে স্কুল। তিনি বলেন, ‘‘স্কুলের পড়ুয়ারা এখানে এসে পানিফল, শালুক, পদ্মফুল তারা চিনবে। বইয়ের পাতার বাইরে তাদের প্রকৃতিশিক্ষা হবে।’’ সুবীর জানিয়েছেন, ছাদ-বাগান দেখার পর অনেকে সেখান থেকেই নিজের বাড়ির জন্য নিয়ে যাচ্ছে গাছের চারা। ঘটছে প্রকৃতিপ্রেমের সঞ্চার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন