মন্ত্রীকে ঘিরে বিক্ষোভ কলেজে

কলেজের পরিচালন সমিতির বৈঠকে যোগ দিতে এসে তৃণমূল ছাত্র পরিষদের বিক্ষোভের মুখে পড়লেন পরিচালন সমিতির সভাপতি তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। শনিবার কুলটি কলেজের ঘটনা। যদিও মলয়বাবু বিক্ষোভের কথা মানতে চাননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কুলটি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০১:৪৭
Share:

শনিবার কুলটি কলেজে। নিজস্ব চিত্র

কলেজের পরিচালন সমিতির বৈঠকে যোগ দিতে এসে তৃণমূল ছাত্র পরিষদের বিক্ষোভের মুখে পড়লেন পরিচালন সমিতির সভাপতি তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। শনিবার কুলটি কলেজের ঘটনা। যদিও মলয়বাবু বিক্ষোভের কথা মানতে চাননি।

Advertisement

এ দিন দুপুর ১২টা নাগাদ কলেজের বৈঠকে যোগ দিতে আসেন মলয়বাবু। তিনি কলেজে পৌঁছনোর আগে থেকেই কলেজের গেটে কালো পতাকা টাঙিয়ে রাখা হয়েছিল। মলয়বাবু কলেজ চত্বরে আসতেই তাঁকে ঘিরে ধরেন ছাত্র সংসদের প্রতিনিধিদের একাংশ এবং এলাকায় টিএমসিপি ও তৃণমূলের যুব সংগঠনের সদস্য বলে পরিচিত কয়েক জন সদস্য। বিক্ষোভকারীরা কলেজের অনিয়মিত পঠনপাঠন, কয়েক জন শিক্ষক এবং পরিচালন সমিতির একাধিক সদস্যের আচরণ নিয়ে অভিযোগ জানাতে থাকেন।

মলয়বাবু বিষয়গুলি পরিচালন সমিতির বৈঠকেআলোচনার আশ্বাস দেন। তার পরেও চলতে থাকে বিক্ষোভ। ইতিমধ্যে বিক্ষোভের খবর পেয়ে কলেজে পৌঁছন তৃণমূলের কুলটি ব্লক সভাপতি মহেশ্বর মুখোপাধ্যায়। তিনি ওই বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন। তার পরেই বিক্ষোভকারীরা চলে যান। বৈঠকে যোগ দেন মলয়বাবু।

Advertisement

কিন্তু কী অভিযোগে এই ঘটনা? টিএমসিপি পরিচালিত কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক সৌরভ ঘোষাল বলেন, ‘‘কলেজে নিয়মিত ক্লাস হচ্ছে না। কয়েক জন শিক্ষক নিজেদের ইচ্ছেমতো কলেজে আসছেন। পরিচালন সমিতির শিক্ষক প্রতিনিধি ও কিছু শিক্ষকের আচরণও ঠিক নয়।’’ ছাত্র সংসদের প্রতিনিধিদের একাংশের অভিযোগ, বিষয়টি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও পরিচালন সমিতির সভাপতি মলয়বাবুকে বার বার বলা হয়েছে। কিন্তু সমস্যার সমাধান হয়নি। সৌরভের কথায়, ‘‘পড়ুয়াদের স্বার্থ দেখা হচ্ছে না, তাই বাধ্য হয়েই মন্ত্রীর সামনে আমরা অসন্তোষ প্রকাশ করেছি।’’ তবে এ দিন বিক্ষোভের কথা মানতে চাননি মন্ত্রী। মলয়বাবুর কথায়, ‘‘আমি কোনও বিক্ষোভ হতে দেখিনি। আমাকে বিক্ষোভ দেখানো এত সোজা নয়। ছাত্ররা কিছু বলছিলেন। আমি তা দেখছি।’’

তবে এ দিন দলের নেতা তথা মন্ত্রীর সামনে দলেরই ছাত্র-যুব সংগঠনের সদস্যদের একাংশ বিক্ষোভ দেখানোয় বিব্রত তৃণমূলের জেলা কমিটি। জেলা সভাপতি ভি শিবদাসন বলেন, ‘‘আমি বিক্ষোভ দেখানোর খবর পেয়েছি। দলবিরোধী বিশৃঙ্খলা করা হয়েছে। এটা বরদাস্ত করা হবে না। বিক্ষোভকারীদের চিহ্নিত করা হয়েছে। কড়া পদক্ষেপ করা হবে।’’

এ দিনের বিক্ষোভস্থলে দেখা গিয়েছে টিএমসিপি-র ব্লক সভাপতি যতীন গুপ্ত ও যুব তৃণমূল জেলা কমিটির সম্পাদক সৌমেন্দু হাজরাকে। যতীন বলেন, ‘‘ছাত্রদের এ দিনের আন্দোলনকে সমর্থন জানিয়েছি।’’ কলেজে অনিয়মিত ক্লাসের অভিযোগ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ রাজকুমার রায় বলেন, ‘‘আমি সমস্যাটি সমাধানের চেষ্টা করছি। কিছু শিক্ষক ও পরিচালন সমিতির শিক্ষক প্রতিনিধির আচরণ প্রসঙ্গে ওঠা অভিযোগ টিচার্স কাউন্সিলের বৈঠক ডেকে মেটানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন