valentines day

প্রেম নিবেদনে জৌলুস হারিয়েছে কার্ড

বর্তমান সময়ে গ্রিটিংস কার্ডে প্রেম নিবেদনের রেওয়াজ প্রায় নেই বললেই চলে।

Advertisement

অর্পিতা মজুমদার

দুর্গাপুর শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০ ০১:৩৩
Share:

কার্ডকে পিছনে ফেলে এগিয়ে গোলাপ।

স্মার্টফোন, সোশ্যাল মিডিয়ার যুগে ‘গ্রিটিংস কার্ড’ তার আভিজাত্য হারিয়েছে। তবে গোলাপ তার বাজার ঠিক ধরে রেখেছে। প্রিজনকে শুভেচ্ছা বিনিময়ের দিনে গোলাপের চাহিদা আর বেড়ে যায়। ভ্যালেনটাইন্স ডে’র আগের দিন, বৃহস্পতিবার বিকেলে দুর্গাপুর শহরের বিভিন্ন বাজারে সেই ছবিই উঠে এল।

Advertisement

গোলাপ ফুলের মধ্যে বেঙ্গালুরু রোজ, মিনি রোজ ও ম্যাট রোজ-এর চাহিদা রয়েছে সব থেকে বেশি। রঙের মধ্যে লাল প্রথম স্থানে থাকলেও দ্বিতীয় স্থানে থাকা হলুদ রং খুব একটা পিছিয়ে নেই। দুর্গাপুর স্টেশন বাজার এলাকায় এ দিন বেঙ্গালুরু রোজ বিক্রি হয়েছে ৩০-৪০ টাকা দরে। তবে আজ, শুক্রবার গোলাপের চাহিদা বেশি থাকবে বলে জানিয়েছেন বিক্রেতারা। সে ক্ষেত্রে এই গোলাপের দাম দ্বিগুণ এমনকী তার থেকেও বেশি হবে বলে জানিয়েছেন স্থানীয় ফুল বিক্রেতা অমিতপ্রসাদ কোনার।

তবে দাম যাই হোক, প্রিয় মানুষকটিকে এই দিনে গোলাপ উপহার দেওয়ার রেওয়াজের অন্যথা হবে না বলে জানিয়েছেন কলেজ পড়ুয়া মৌ সামন্ত, শ্বেতা প্রসাদ, অবিনাশ বসু’রা। তাঁদের কথায়, ‘‘বিশেষ এই দিনে অন্য কোনও উপহার গোলাপের ধারে কাছে আসবে না। তাই পকেটের কথা কেউ ভাবে না।’’ সিটি সেন্টারের ফুল ব্যবসায়ী আরতি দত্ত জানিয়েছেন, হরেক রকমের গোলাপ মজুত রয়েছে। তবে লাল রঙের বেঙ্গালুরু রোজের চাহিদাই বেশি থাকে প্রতিবছর। তিনি বলেন, ‘‘চাহিদা অনুযায়ী গোলাপের সম্ভার মজুত করা হয়। এ বার তাই বেঙ্গালুরু রোজ বেশি পরিমাণে আনা হয়েছে।’’

Advertisement

বর্তমান সময়ে গ্রিটিংস কার্ডে প্রেম নিবেদনের রেওয়াজ প্রায় নেই বললেই চলে। গত বছরের আগের বছর পর্যন্ত তাও কার্ড বিক্রি হয়েছে। গত বছর থেকে প্রায় কার্ড বাজার থেকে উধাও বলে জানিয়েছেন বিক্রেতারা। তাঁদের আক্ষেপ, এখন সোশ্যাল মিডিয়ায় প্রেম নিবেদন ‘ইন’। বেনাচিতির একটি দোকানে গিয়ে দেখা গিয়েছে, হাতেগোনা কয়েকটি কার্ড রয়েছে। তবে ক্রেতা নেই। দোকান ঠাসা বিভিন্ন ধরনের ছোট উপহার সামগ্রীতে। দোকানি অমল হালদার জানান, ভ্যালেনটাইন্স ডে’তে গোলাপের পাশাপাশি উপহার দেওয়ার রেওয়াজ রয়েছে। ছোটছোট শো-পিস, টেডিবিয়ার, পেনডেন্টের চাহিদা বেশি বলে জানিয়েছেন তিনি।

শহরের বিভিন্ন পার্কে খোঁজ নিয়ে জানা গিয়েছে, বিভিন্ন ধরনের রাইড রক্ষণাবেক্ষণ করে ঝকঝকে করে তোলা হয়েছে। কারণ, এই দিনে ভিড় হয় লাগামছাড়া। একই ভাবে বিভিন্ন রেস্তরাঁ সাজিয়ে তোলা হয়েছে। আইসক্রিম পার্লারে ভিড় হবে ধরে নিয়ে বাড়ানো হয়েছে আইসক্রিমের সম্ভার। বেনাচিতি এলাকার আইসক্রিম পার্লারের এক কর্তা জানান, চকোলেট আইসক্রিমের চাহিদা বেশি থাকে এই দিনে। সে কথা মাথায় রেখে চকোলেট আইসক্রিমের সম্ভার বাড়ানো হয়েছে। তবে ভ্যানিলা, বাটারস্কচের মতো আইসক্রিমও রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন