পঞ্চায়েত মামলা ডিভিশন বেঞ্চে

পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ার উপর বিচারপতি সুব্রত তালুকদারের জারি করা অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা করল তৃণমূল। আদালতের কাছে এ দিনই মামলার শুনানির জন্য আবেদন জানান দলের আইনজীবী সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৮ ০৫:৩২
Share:

পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ার উপর বিচারপতি সুব্রত তালুকদারের জারি করা অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা করল তৃণমূল। আদালতের কাছে এ দিনই মামলার শুনানির জন্য আবেদন জানান দলের আইনজীবী সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। কিন্তু মামলা দায়ের করার অনুমতি দিলেও সংশ্লিষ্ট সব পক্ষকে যথাযথ ভাবে নোটিস দেওয়ার আগে তা শুনতে রাজি হননি বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়। তাঁরা জানান, যথাযথ ভাবে নোটিস দেওয়া হলে আগামী সোমবার আপিল মামলার শুনানি হতে পারে।

Advertisement

বৃহস্পতিবার বিচারপতি সুব্রত তালুকদার তাঁর রায়ে ভোট প্রক্রিয়ার উপরে স্থগিতাদেশের পাশাপাশি কমিশনকে মনোনয়ন সংক্রান্ত সবিস্তার রিপোর্ট আগামী ১৬ তারিখ তাঁর এজলাসে জমা করার নির্দেশ দেন। সে দিন রাতেই ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নেয় তৃণমূল।

শুক্রবার সকালে ডিভিশন বেঞ্চ বসতেই কল্যাণ এ দিনই মামলার শুনানি করার আর্জি জানান। বিচারপতি সমাদ্দার জানতে চান, মামলাটি দায়ের হয়েছিল কি না।

Advertisement

আরও পড়ুন: দলাদলিতেই প্রার্থী বেশি, মানছে তৃণমূল

কল্যাণ জানান, তখনও মামলা দায়ের হয়নি। তা শুনে বিচারপতি সমাদ্দার বলেন, আদালতের বিধি ভেঙে শুনানির অনুমতি তিনি কখনও দেননি। দিতে পারেনও না।

আদালতে এ দিন উপস্থিত ছিলেন রাজ্য নির্বাচন কমিশনের সচিব নীলাঞ্জন শান্ডিল্য। বিচারপতি সমাদ্দার তাঁর কাছে জানতে চান, ‘‘সিঙ্গল বেঞ্চের নির্দেশ নিয়ে আপনার কোনও অভিযোগ বা আপত্তি নেই?’’ সচিব জানান, কমিশনও আপিল মামলা দায়ের করতে চায়। এ ব্যাপারে তিনিও আদালতের অনুমতি চাইছেন।

আইনজীবী মহলের একাংশের মতে, বিচারপতি তালুকদারের সিঙ্গল বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনারের কাজের উপরে স্থগিতাদেশ জারি করেছে। অতএব সেই রায়ের বিরুদ্ধে আবেদন আগে কমিশনেরই করা উচিত ছিল।

কমিশনের বক্তব্য জানার পরে বিচারপতি সমাদ্দার সংশ্লিষ্ট সব পক্ষকেই এ দিনের মধ্যে যথাযথ ভাবে নোটিস দেওয়ার নির্দেশ দেন। এবং জানান, সেটা হলে তবেই ১৬ তারিখ, সোমবার মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত হবে। কমিশন সূত্রের খবর, রাজ্যের স্বরাষ্ট্র দফতরকেও এই মামলায় যুক্ত করা হয়েছে।

এ দিকে, এ দিনই সিপিআই-এর তরফে পঞ্চায়েত নির্বাচন নিয়ে হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। ওই নির্বাচন নিয়ে সিপিএম, পিডিএস, কংগ্রেসও পৃথক মামলা দায়ের করেছে। বিচারপতি সুব্রত তালুকদারের আদালতে ১৬ এপ্রিলই সেগুলির শুনানির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন