নাগরিকত্ব-প্রশ্নে বিড়ম্বিত বিজেপিই

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বৃহস্পতিবার দলীয় কর্মশালার আয়োজন করেছিল মোর্চা। উদ্দেশ্য— সিএএ নিয়ে বিরোধীদের তোলা প্রশ্নগুলির জবাব নেতা-কর্মীদের শিখিয়ে দেওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ০০:৩৪
Share:

লকেট চট্টোপাধ্যায়।—ছবি পিটিআই।

‘‘আমার বাবা বাংলাদেশ থেকে এসেছিলেন’’...বলা মাত্রই মহিলাকে থামিয়ে দিয়ে বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী তথা সাংসদ লকেট চট্টোপাধ্যায় বললেন, ‘‘উপরের ঘরে আসুন। আলোচনা করব।’’

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বৃহস্পতিবার দলীয় কর্মশালার আয়োজন করেছিল মোর্চা। উদ্দেশ্য— সিএএ নিয়ে বিরোধীদের তোলা প্রশ্নগুলির জবাব নেতা-কর্মীদের শিখিয়ে দেওয়া। এই কর্মশালা এর পর জেলা, মণ্ডল, বুথ স্তরে নামবে ধাপে ধাপে। শুধু মহিলা মোর্চাই নয়, মূল দল এবং তার সব ক’টি শাখা সংগঠনই এই পদ্ধতিতে কর্মশালা করবে।

কিন্তু প্রথম কর্মশালাতেই দেখা গেল, বিজেপির কর্মীদের মধ্যেই একরাশ বিভ্রান্তি এবং প্রশ্ন। তাঁরাও অনেকেই চিন্তিত নাগরিকত্ব কী ভাবে পাবেন, তা নিয়ে। বিজেপির উদ্বাস্তু সেলের আহ্বায়ক মোহিত রায় এবং লকেট তাঁদের বেশ কিছু প্রশ্নের জবাব দিলেন। আবার কয়েক জনকে বললেন, বৈঠকের পরে দলের রাজ্য দফতরের দোতলার ঘরে বসে আলোচনা হবে। দলের ভিতরে-বাইরে সংশয় সামলাতে প্রশ্নোত্তর আকারে লিফলেটও তৈরি করেছে বিজেপি।

Advertisement

দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অবশ্য যাবতীয় সংশয় দূর করার বিষয়ে আশাবাদী। তিনি বলেন, ‘‘বিরোধীরা এখন যা করার, করে নিক। এর পরে আমরা প্রচারে নামব। তখন মানুষ সত্যটা বুঝে যাবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন