Health Condition

Covid: বাড়িতেই রক্তপরীক্ষা বুদ্ধদেবের, দেখা হবে করোনা হওয়ার পর শারীরিক পরিস্থিতি

বুদ্ধদেব রয়েছেন পাম অ্যাভিনিউয়ের দু’কামরার ফ্ল্যাটেই। তিনি প্রথম থেকেই হাসপাতালে ভর্তি হতে অনীহা প্রকাশ করেছেন। বাড়িতেই তাঁর চিকিৎসা চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ১২:০০
Share:

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

করোনা-আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তপরীক্ষা করা হল বাড়িতেই। বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্যও করোনায় আক্রান্ত হয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর পরিস্থিতি স্থিতিশীল। বুদ্ধদেব রয়েছেন পাম অ্যাভিনিউয়ের দু’কামরার ফ্ল্যাটেই। তিনি প্রথম থেকেই হাসপাতালে ভর্তি হতে অনীহা প্রকাশ করেছেন। তাই বাড়িতেই তাঁর চিকিৎসা চলছে। বৃহস্পতিবার তাঁর রক্তপরীক্ষা করা হচ্ছে।

Advertisement

করোনা-আক্রান্তদের অনেকেরই নিয়মিত চিকিৎসার পাশাপাশি রক্তপরীক্ষাও করা হচ্ছে। এটা দেখার জন্য যে, করোনার পাশাপাশি তাঁদের রক্তে আরও কোন রোগের জীবাণু আছে কি না। কারণ, করোনা রোগ প্রতিরোধের ক্ষমতা কমিয়ে দেয়। ফলে পুরোন কোনও রোগও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। বুদ্ধদেবের শরীরে অন্য কোনও রোগের জীবাণু আছে কি না, তা দেখতেই চিকিৎসকেরা তাঁর রক্তপরীক্ষার সিদ্ধান্ত নিয়েছেন। সেই পরীক্ষার ফলাফল পেলেই তাঁরা বুদ্ধদেবের চিকিৎসা নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন। এমনিতেই বুদ্ধদেবের শ্বাসকষ্ট এবং সিওপিডি-র দীর্ঘ ইতিহাস রয়েছে।

কিন্তু তিনি হাসপাতালে থাকতে কোনও কালেই স্বচ্ছন্দ নন। এ বারেও কোভিড ধরার পর তিনি হাসপাতালে যাননি। এখনও যেতে চাইছেন না।

Advertisement

সূত্রের খবর, করোনা সংক্রমণের পর তাঁর দেহে রক্তের যাবতীয় প্যারামিটার দেখার জন্যই বুদ্ধদেবের রক্তপরীক্ষা করানো হচ্ছে। রক্তের ‘ডি-ডিমার’ এবং ‘ফেরিটিন’ পরীক্ষা করা হবে। প্রথম পরীক্ষাটিতে দেখা হয়, রক্তের জমাট বাঁধার প্রবণতা কেমন। অন্য কোনও সংক্রমণ হয়েছে কি না। দ্বিতীয় পরীক্ষায় দেখা হয় রক্তের প্রদাহ। লৌহযোগ বা আয়রনের পরিমাণ রক্তে যত বেশি হবে, প্রদাহ তত বেশি হবে। রক্তপরক্ষা তেমন কোনও ঘাটতি পাওয়া গেলে সেই অনুযায়ী তাঁর চিকিৎসা নিয়ে এগোবেন চিকিৎসকেরা। পাশাপাশিই, করোনায় আক্রান্ত হওয়ার কারণে যা যা করণীয়, সেগুলিও চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন