Coronavirus

দাহে বাধা, করোনায় মৃত বৃদ্ধকে কবর

পরিবার সূত্রের খবর, বুধবার রাতে বৃদ্ধের জ্বর ও শ্বাসকষ্টে বাড়ে। বৃহস্পতিবার সকালে তাঁর ছেলে আশাকর্মীর ফোনে জানতে পারেন, বাবা কোভিড পজ়িটিভ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোলাঘাট শেষ আপডেট: ২৪ জুলাই ২০২০ ০৭:০৪
Share:

প্রতীকী ছবি।

করোনায় মৃতের অন্ত্যেষ্টিতে প্রথমে স্থানীয়দের বাধা। তারপর সর্বদল বৈঠক। জট অবশ্য তাতেও পুরোপুরি কাটল না। বাধার মুখে দাহের বদলে কবর দেওয়া হল মৃত বৃদ্ধকে।

Advertisement

পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের কোলা-২ গ্রাম পঞ্চায়েত এলাকার বছর সত্তরের ওই বৃদ্ধ কলকাতায় কাজ করতেন। কয়েকদিন আগে কর্মস্থলে যান এবং জ্বরে পড়েন। গত শনিবার বাড়ি ফেরেন তিনি। সোমবার বৃদ্ধকে কোলাঘাটের পাইকপাড়ি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। নেওয়া হয় লালারসের নমুনা।

পরিবার সূত্রের খবর, বুধবার রাতে বৃদ্ধের জ্বর ও শ্বাসকষ্টে বাড়ে। বৃহস্পতিবার সকালে তাঁর ছেলে আশাকর্মীর ফোনে জানতে পারেন, বাবা কোভিড পজ়িটিভ। তাঁকে বিকেলে বড়মা করোনা হাসপাতালে নিয়ে যাওয়া হবে। তার আগে দুপুরে বাড়িতেই মৃত্যু হয় ওই বৃদ্ধের।

Advertisement

অভিযোগ, করোনা পজ়িটিভ হওয়ায় বৃদ্ধের দেহ দাহ করতে বাধা দেন স্থানীয়েরা। জট কাটাতে কোলাঘাটের বিডিও সর্বদল বৈঠক ডাকেন। পরে মৃতের পরিবারকে জানানো হয় যে, দেহ কবর দেওয়া হবে। তার আগে স্বাস্থ্যকর্মীরা দেহটি পলিথিনে মুড়ে দেন। মৃতের ছেলে বলেন, ‘‘আমরা চেয়েছিলাম প্রশাসন দেহ নিয়ে গিয়ে দাহ করুক। পরে নিজেরাই উদ্যোগী হই। কিন্তু স্থানীয়েরা বাধা দিলেন। বাবাকে কবর দেওয়া হচ্ছে দেখা খারাপ লাগছে।’’

এ দিনই ভোরে মহিষাদলের গেঁওখালিতে বছর সত্তরের আর এক বৃদ্ধের করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে। অভিযোগ, তাঁর করোনা রিপোর্ট না আসায় স্থানীয়েরা শেষকৃত্যের কাজে এগিয়ে আসেননি। সন্ধ্যা পর্যন্ত তাঁর দেহ বাড়িতেই পড়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন