গতকালের রায় খারিজ, রথযাত্রা মামলা সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠাল ডিভিশন বেঞ্চ

বৃহস্পতিবারই বিচারপতি তপোব্রত চক্রবর্তী শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেন। কিন্তু সেই রায় চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন জানায় রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ১৫:৪০
Share:

বিজেপির রথযাত্রা মামলা সিঙ্গল বেঞ্চে ফেরত পাঠাল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

বিজেপির রথযাত্রা নিয়ে সিঙ্গল বেঞ্চের রায় খারিজ করল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পুনর্বিবেচনার জন্য ফের সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠাল প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর বেঞ্চ। আগামিকাল থেকেই বিজেপির রথযাত্রা শুরুর কথা ছিল। এই রায়ের ফলে আইনি জটিলতায় ফের অনিশ্চিত হয়ে পড়ল রথযাত্রা। রায়ের পর বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, বিকল্প পথে তাঁরা সাধারণ মানুষের কাছে পৌঁছবেন। অন্য দিকে তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়ের কটাক্ষ, ‘‘রথযাত্রা না বিদায় যাত্রা বোঝা যাচ্ছে না।’’ অন্য দিকে বিজেপি সূত্রে খবর, আজ শুক্রবার রাতেই সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চে মামলা করছে তারা।

Advertisement

বৃহস্পতিবারই বিচারপতি তপোব্রত চক্রবর্তী শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেন। কিন্তু সেই রায় চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন জানায় রাজ্য সরকার। শুক্রবার মামলার শুনানি হয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর বেঞ্চে।

রায় দিতে গিয়ে প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, সিঙ্গল বেঞ্চে মামলা চলার সময় রাজ্য সরকারের পক্ষ থেকে প্রায় সব জেলার গোয়েন্দা রিপোর্ট জমা দেওয়া হয়েছিল সিল করা খামে। কিন্তু বিচারপতি তপোব্রত চক্রবর্তী সেই রিপোর্ট খুলেই দেখেননি। বেঞ্চের পর্যবেক্ষণ, ওই রিপোর্টগুলি খুঁটিয়ে দেখার দরকার ছিল। এই যুক্তিতেই ফের সিঙ্গল বেঞ্চে মামলা পাঠাল ডিভিশন বেঞ্চ। অর্থাৎ, আগের রায় নতুন করে পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হল।

Advertisement

আরও পড়ুন: খুন করে স্বামীর দেহের পাশেই রাত কাটালেন, সকাল হতেই অফিস গেলেন স্ত্রী

এদিকে ডিভিশন বেঞ্চের এই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে বিজেপি। সেক্ষেত্রে শুনানি হতে পারে শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চে। তবে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, আমাদের কাজ সাধারণ মানুষের কাছে আমাদের বার্তা পৌঁছে দেওয়া, সেটা যেভাবেই হোক পৌঁছে দেব। জেলায় জেলায় আইন অমান্য আন্দোলন হবে। এটা গণতন্ত্র বাঁচাও যাত্রা।

আরও পডু়ন: দু’দিন ধরে দিল্লিতে অপেক্ষায় সোমেন-গৌরব, শিমলায় ছুটি কাটাচ্ছেন রাহুল গাঁধী

অন্য দিকে পার্থবাবু বলেন, ‘‘আমরা আদালতের উপর আস্থা রাখি। রায় পছন্দ না হলে উচ্চ আদালতে যাই। বিজেপি গণতান্ত্রিক কর্মসূচি করতেই পারে। কিন্তু বিজেপি নেতারা ভাষণে উস্কানিমূলক কথা বলছেন। মানুষের কথা না শুনে কোনও কর্মসূচি করলে কোনও যাত্রা সফল হবে না।’’

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন