West Bengal Panchayat Election 2023

মক্কা থেকে মিনাখাঁয় মনোনয়ন জমা পড়ল কী করে? সিআইডিকে তদন্তের নির্দেশ বিচারপতি সিংহের

মক্কা থেকে উত্তর ২৪ পরগনার মিনাখাঁয় পঞ্চায়েত ভোটের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন তৃণমূল প্রার্থী মোহারুদ্দিন গাজি। সেই মনোনয়নপত্র আগেই বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৬:৪৪
Share:

বিচারপতি অমৃতা সিংহ। — ফাইল চিত্র।

একদল মনোনয়ন জমা দিতে গিয়ে মার খাচ্ছেন, আর এক জন বিদেশ থেকেও নিশ্চিন্তে পঞ্চায়েতের মনোনয়নপত্র জমা দিচ্ছেন! মক্কা থেকে পঞ্চায়েতের ভোটের মনোনয়ন জমা দেওয়ার মামলায় আগে বিস্ময় প্রকাশ করেছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। বৃহস্পতিবার তাঁর নির্দেশ, এই অনিয়ম কী করে ঘটল, তা তদন্ত করে দেখতে হবে। তদন্ত করবে রাজ্যেরই তদন্তকারী সংস্থা সিআইডি। এ ব্যাপারে সিআইডির ডিআইজিকে তদন্তের নির্দেশ দিয়ে বিচারপতি বলেছেন, এক জন অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে তদন্ত করে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে আদালতে।

Advertisement

মক্কা থেকে উত্তর ২৪ পরগনার মিনাখাঁয় পঞ্চায়েত ভোটের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন তৃণমূল প্রার্থী মোহারুদ্দিন গাজি। সেই মনোনয়নপত্র আগেই বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন। ফলে মোহারুদ্দিন পঞ্চায়েত ভোটে লড়তে পারেননি। এ বার হাই কোর্টের নির্দেশ, কী করে এমন ঘটল, তা তদন্ত করে দেখতে হবে সিআইডিকে। অবসরপ্রাপ্ত বিচারপতি দেবীপ্রসাদ দে-র নজরদারিতে তদন্ত করবে তারা। বিচারপতি সিংহের নির্দেশ, চার সপ্তাহের মধ্যে তদন্তের রিপোর্টও জমা দিতে হবে কলকাতা হাই কোর্টে।

গত ৪ জুন সৌদি আরবে তীর্থ করতে গিয়েছিলেন মোহারুদ্দিন। তিনি দেশে না ফিরলেও তাঁর মনোনয়নপত্র জমা পড়ে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হিসাবে। যা নিয়ে আপত্তি তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন বিরোধীরা। শুনানিতে হাই কোর্টের বিচারপতি সিংহ বলেছিলেন, ‘‘একদল মনোনয়ন জমা দিতে গিয়ে মার খাচ্ছেন, আর এক জন বিদেশে থেকে মনোনয়ন জমা দিচ্ছেন! এটা কী করে সম্ভব?’’ বিরোধীদের অভিযোগ রাজ্য নির্বাচন কমিশনকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিংহ। সেই সঙ্গে মোহারুদ্দিন বিদেশে থেকে কী করে নিজের মনোনয়নপত্রে সই করলেন, সেই প্রশ্নও তুলেছিলেন বিচারপতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন