৬ সপ্তাহে চাকরি দিতে নির্দেশ কোর্টের

রমেশ সোরেন নামে ওই প্রার্থীর আইনজীবী লক্ষ্মীকান্ত পাল শনিবার জানান, তাঁর মক্কেল ২০০৯ সালে ওই পদের জন্য আবেদন করেন। ওই বছরের ১৭ নভেম্বর লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়। রমেশ ১৫ নম্বরের মধ্যে ৯ নম্বর পান। নিয়োগ কমিটি যে মেধা তালিকা তৈরি করে, তাতে ওই প্রার্থীর নাম প্রথমে ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৭ ০৩:১৮
Share:

—ফাইল চিত্র।

চুঁচুড়া ডাফ স্কুলে ‘ল্যাবরেটরি অ্যাটেন্ডান্ট’ পদের আবেদনকারী এক প্রার্থীকে ৬ সপ্তাহের মধ্যে চাকরি দিতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

Advertisement

রমেশ সোরেন নামে ওই প্রার্থীর আইনজীবী লক্ষ্মীকান্ত পাল শনিবার জানান, তাঁর মক্কেল ২০০৯ সালে ওই পদের জন্য আবেদন করেন। ওই বছরের ১৭ নভেম্বর লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়। রমেশ ১৫ নম্বরের মধ্যে ৯ নম্বর পান। নিয়োগ কমিটি যে মেধা তালিকা তৈরি করে, তাতে ওই প্রার্থীর নাম প্রথমে ছিল। তার পরেও চাকরি পাননি রমেশ। অভিযোগ, জেলা স্কুল পরিদর্শকের কাছে মেধা তালিকা পাঠানো হলে অনুমোদন না দিয়ে সেটিকে ফেলে রাখা হয়েছিল। আদালতের হস্তক্ষেপ চেয়ে ২০১২ সালে কলকাতা হাইকোর্টে মামলা করেন রমেশ। বিচারপতি দেবাশিস কর গুপ্তের আদালতে স্কুল পরিদর্শকের আইনজীবী জানিয়ে দেন, ওই মেধা তালিকা ‘বেআইনি’। স্কুল পরিদর্শকের মতকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে ফের মামলা করেন ওই প্রার্থী। লক্ষ্মীকান্তবাবু জানান, ২২ জুন হাইকোর্টের বিচারপতি রাকেশ তিওয়ারি ও বিচারপতি শিবকান্ত প্রসাদের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। স্কুল পরিদর্শকের আইনজীবী শামিম উল হকের কাছে ডিভিশন বেঞ্চ জানতে চায়, মেধা তালিকা ‘বেআইনি’ কেন। রমেশের আইনজীবীর দাবি, সন্তোষজনক উত্তর না পেয়ে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওই মেধা তালিকা বেআইনি নয়। ৬ সপ্তাহের মধ্যে অনুমোদন দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন