Calcutta High Court

মোদীর গীতাপাঠের দিনেই হবে টেট, দিলীপ ঘোষের তারিখ বদলের আর্জি মানল না কলকাতা হাই কোর্ট

২৪ ডিসেম্বর টেট। সেই দিন বদলের আর্জি জানিয়ে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। মঙ্গলবার হাই কোর্ট জানাল, নির্ধারিত দিনেই হবে টেট। ব্যবস্থা নিতে হবে কলকাতা পুলিশ, পরিবহণ দফতরকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৪:১৬
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

প্রাথমিকে নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা (টেট)-র দিন বদল করল না কলকাতা হাই কোর্ট। নির্ধারিত দিনেই হবে টেট, মঙ্গলবার জানাল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। তারা জানাল, কলকাতা পুলিশকে যানজট সমস্যা দূর করতে হবে। পরীক্ষার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, তা নিশ্চিত করা হোক। পর্যাপ্ত সংখ্যক বাস যাতে থাকে, সে বিষয়ে নজর দিক পরিবহণ দফতর।

Advertisement

কলকাতায় পরীক্ষার পাঁচটি পরীক্ষাকেন্দ্র রয়েছে। রাজ্যে মোট ৭৭৩টি কেন্দ্র। কলকাতা ছাড়া রাজ্যের বাকি অংশে গীতাপাঠ কর্মসূচির প্রভাব পড়বে না বলেই মনে করছে আদালত।

২৪ ডিসেম্বর ব্রিগেডে প্রধানমন্ত্রীর গীতাপাঠ কর্মসূচি। সে দিনই টেট। এই পরীক্ষার দিন পরিবর্তন চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। প্রধান বিচারপতি জানিয়েছিলেন, পরীক্ষার দিন পরিবর্তন সম্ভব নয়। মামলা দায়ের করা হোক। তার পর বিবেচনা করা হবে। মামলাটি করতে চেয়েছিলেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। আদালতে দিলীপের আইনজীবীর বক্তব্য ছিল, গত ১০ ডিসেম্বর পরীক্ষার দিন ধার্য করা হয়েছিল। পরে দিন পরিবর্তন করে ২৪ ডিসেম্বর করা হয়। ওই দিন কলকাতায় প্রধানমন্ত্রীর কর্মসূচি হয়েছে। তাই পরীক্ষার দিন পরিবর্তন করা হোক।

Advertisement

এক পরীক্ষার্থীও মামলা করেন। তিনি জানান, গীতাপাঠ কর্মসূচিতে যেতে চান। তাই টেটের দিন বদল করা হোক। তাঁর আবেদন খারিজ করে দিয়েছে। হাই কোর্টের পর্যবেক্ষণ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরীক্ষার দিন নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। এখানে আদালত কোনও হস্তক্ষেপ করবে না। পরিবর্তে কলকাতা পুলিশ এবং পরিবহণ দফতরকে উপযুক্ত পদক্ষেপ করার কথা জানিয়েছে বেঞ্চ।

আগে ১০ ডিসেম্বর প্রাইমারি টেটের দিন ঘোষণা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানিয়েছিল, ওই দিন দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা হবে। পরে পর্ষদ জানায়, ১০ ডিসেম্বর পরীক্ষা হবে না। পরিবর্তে পরীক্ষা হবে আগামী ২৪ ডিসেম্বর। তবে পরীক্ষার সময়ে কোনও বদল হচ্ছে না বলেই বিজ্ঞপ্তি জারি করে জানায় পর্ষদ। তবে কী কারণে এই দিন বদল, তা জানানো হয়নি বিজ্ঞপ্তিতে। শুধু বলা হয়, অনিবার্য পরিস্থিতির কারণে এই সিদ্ধান্ত। তার পরেই আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। মঙ্গলবার হাই কোর্ট জানিয়ে দেয়, টেটের দিন বদল হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন