Calcutta High Court

বিশ্বভারতীর উপাচার্যের এক লক্ষ টাকা জরিমানা, একক বেঞ্চের নির্দেশ বহাল রইল ডিভিশন বেঞ্চে

গত ২১ ডিসেম্বর বিচারপতি কৌশিক চন্দ বিশ্বভারতীর উপাচার্যকে ১ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন। বিচারপতির চন্দের এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করেন উপাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৫
Share:

বিশ্বভারতীয় উপাচার্যের এক লক্ষ টাকা জরিমানা, হাই কোর্টের নির্দেশে অস্বস্তিতে উপাচার্য। ফাইল চিত্র।

একক বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টের নির্দেশে স্বস্তি মিলল না বিশ্বভারতীর ‘বিতর্কিত’ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর। বিচারপতি সুব্রত তালুকদার এবং সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ সোমবার জানিয়েছে, উপাচার্যকে এক লক্ষ টাকা জরিমানা দিতেই হবে। গত ২১ ডিসেম্বর বিচারপতি কৌশিক চন্দ বিশ্বভারতীর উপাচার্যকে ১ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন। বিচারপতির এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করেন উপাচার্য। সোমবার একক বেঞ্চের রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ।

Advertisement

যে ঘটনাটিকে নিয়ে এই মামলা, সেটি ২০২১ সালের। মূল মামলাকারী বিশ্বভারতীর এক অধ্যাপক দেবতোষ সিন্‌হা বিশ্ববিদ্যালয়ের এক জন সহকারী অধ্যাপকের মাতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেন। ২০২১ সালে বিশ্বভারতী কর্তৃপক্ষ তাতে অনুমোদনও দেয়। কিন্তু এক বছর পর, অর্থাৎ ২০২২ সালে বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক সিন্‌হাকে চিঠি দিয়ে কেন তিনি ওই সহকারী অধ্যাপকের ছুটি মঞ্জুর করেছিলেন, তা জানতে চান। তার বিরুদ্ধে চার্জ গঠনও করা হয়। এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন অধ্যাপক সিন‌্‌হা। মামলাকারীর আবেদনের সব দিক খতিয়ে দেখে বিচারপতি চন্দ আগেই নির্দেশ দিয়েছিলেন যে, উপাচার্যের জারি করা ওই চার্জ গঠনের নোটিস বাতিল করতে হবে। পাশাপাশি উপাচার্যকে এক লক্ষ টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দিয়েছিলেন তিনি। সোমবার হাই কোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশেও উপাচার্যের জরিমানা মকুব হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন