Forensic Test

জীবনকৃষ্ণের জোড়া ফোন যাবে ফরেন্সিক পরীক্ষার জন্য, আদালতের অনুমতি পেয়ে গেল সিবিআই

তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহার বাড়িতে সিবিআইয়ের তল্লাশি অভিযান চলাকালীনই নিজের দু’টি ফোন পাশের এঁদো পুকুরে ছুড়ে ফেলে দেন বিধায়ক। সেই ফোন খুঁজতে পুকুরের জল বার করে সিবিআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৬:৩৯
Share:

তৃণমূল বিধায়কের দু’টি ফোনই পাঠানো হবে ফরেন্সিক পরীক্ষায়। — ফাইল ছবি।

তৃণমূলের বিধায়ক জীবনকৃষ্ণ সাহার ব্যবহার করা দু’টি মোবাইল ফোন উদ্ধার করেছে সিবিআই। এ বার সেই ফোন ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হবে। এই মর্মে অনুমতি চেয়ে সিবিআইয়ের বিশেষ আদালতে আবেদন করে তদন্তকারী সংস্থা। আদালত সূত্রের খবর, সিবিআইয়ের আবেদন মঞ্জুর করেছে আদালত। দু’টি অ্যান্ড্রয়েড ফোনেরই ফরেন্সিক পরীক্ষা করানোর অনুমতি মিলেছে।

Advertisement

তৃণমূলের বিধায়ক জীবনকৃষ্ণের বাড়িতে হানা দিয়েছিল সিবিআই। সে সময় নিজের দু’টি মোবাইল এঁদো পুকুরে ছুড়ে ফেলেছিলেন তিনি। তার পর টানা আড়াই দিন ধরে পুকুরের সমস্ত জল বার করে দিয়ে তন্ন তন্ন করে খুঁজে দেখা হয়, কোথায় মোবাইল! শেষ পর্যন্ত দু’টি মোবাইলই পুকুরের পাঁক থেকে উদ্ধার হয়েছে। এ বার সেই জোড়া মোবাইলই পাঠানো হবে ফরেন্সিক পরীক্ষার জন্য।

বৃহস্পতিবার সিবিআইয়ের বিশেষ আদালতে তদন্তকারী সংস্থা আর্জি জানায়, ফোন দু’টির মধ্যে কী তথ্য রয়েছে তা জানার জন্য এর ফরেন্সিক পরীক্ষা করাতে হবে। আদালত সেই অনুমতি দিয়েছে। এর ফলে জীবনের ফোন দু’টি ফরেন্সিক পরীক্ষায় পাঠাতে সিবিআইয়ের আর কোনও বাধা রইল না।

Advertisement

আড়াই দিন ধরে খোঁজার পর অবশেষে পাওয়া গিয়েছে জীবনের জোড়া ফোন। কিন্তু প্রশ্ন হল, পাঁকে ডুবে থাকা ফোনের হার্ডঅয়্যারে এর ফলে কোনও সমস্যা হবে না তো? তদন্তকারীরাও এই আশঙ্কাপ্রকাশ করেছিলেন। তথ্য মুছে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। এই প্রেক্ষিতে সফ্‌টঅয়্যার বিশেষজ্ঞদের একটি অংশের মত, হার্ডঅয়্যার যদি ঠিক থাকে তা হলে তথ্য পেতে অসুবিধা নেই। যদিও সমস্যা হল, চালু অবস্থায় কাদায় মোবাইল পড়লে ফোনের আইসি নষ্ট হয়ে যেতে পারে। ফরেন্সিক পরীক্ষায় কাদায় ডোবা ফোন থেকে কী তথ্য উদ্ধার হয় সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন