coal india

কয়লা-কাণ্ডে সোমবার সিবিআইয়ের মুখোমুখি লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী, তলব পুলিশ অফিসারকেও

কয়লা তদন্তের গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে, তাতে বহু ব্যবসায়ী এবং পুলিশ-প্রশাসনের ছোট থেকে বড় কর্তার নাম উঠে আসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১২:১৫
Share:

প্রতীকী ছবি

কয়লা-কাণ্ডে ব্যবসায়ী অমিত অগরওয়ালকে তলব করল সিবিআই। সেই সঙ্গে অন্ডাল থানার প্রাক্তন আইসি-কে নোটিশ পাঠিয়ে আজ, সোমবার কলকাতার নিজাম প্যালেসে হাজির হতে বলা হয়েছে।

Advertisement

কয়লা তদন্তের গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছে, তাতে বহু ব্যবসায়ী এবং পুলিশ-প্রশাসনের ছোট থেকে বড় কর্তার নাম উঠে আসছে। মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে তাঁদের যোগসূত্র মিলছে। ফেরার তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্রের সঙ্গেও যোগাযোগ রাখতেন তাঁরা। কেন্দ্রীয় গোয়েন্দারা মনে করছে, অবৈধভাবে কয়লা পাচারের সঙ্গে যুক্ত ছিলেন ওই সব কর্তা-ব্যক্তিরা। তাঁদের মাধ্যমেই কয়লা পাচারের টাকা ঘুর পথে পৌঁছে গিয়েছে প্রভাবশালীদের কাছে। এ বিষয়ে নিশ্চিত হতে একটি তালিকা তৈরি করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেই তালিকা ধরেই তলব প্রক্রিয়া চলছে।

সিবিআই সূত্রে খবর, অমিতের সঙ্গে লালার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ব্যবসায়িক কারণে লালার মাধ্যমে কয়লা কিনত অমিতের কোম্পানি। তাতে মদত দিতেন অন্ডাল থানার প্রাক্তন আইসি-সহ বেশ কয়েকজন পুলিশ কর্মী। গোটা বিষয়টি নিয়ে ধোঁয়াশা কাটাতে এই দু’জনকে তলব করা হয়েছে। আজই তাঁরা সিবিআইয়ের মুখোমুখি হতে চলেছেন।

Advertisement

এর আগে একাধিক পুলিশ অফিসারও জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন। উল্লেখ্য, সিবিআই-এর পাশাপাশি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও কয়লা-কাণ্ডে আর্থিক দুর্নীতির তদন্ত করছে। ইতিমধ্যেই তারা দিল্লি থেকে বিনয়ের ভাই বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছে। এ বার বিনয় এবং লালার খোঁজে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জোর তল্লাশি চালাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন