Bengal Recruitment Case

সিবিআই দফতরে এ বার পার্থ-ঘনিষ্ঠ ‘এজেন্ট’ সন্তু! দাবি, ২৬ কোটি টাকার লেনদেন হয় তাঁর সঙ্গেও

তদন্তকারী সংস্থার দাবি, বেহালাবাসী সন্তুর সঙ্গে হুগলির বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ, নিয়োগ মামলায় জড়িত ব্যবসায়ী অয়ন শীল, এমনকি কালীঘাটের কাকুরও যোগাযোগ ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৩:৪৯
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

পার্থ চট্টোপাধ্যায়ের এলাকা বেহালারই বাসিন্দা তিনি। তৃণমূলের রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন। নাম সন্তু গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার সেই সন্তুকেই নিজাম প্যালেসে ডেকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। সূত্রের খবর, সন্তু এলাকায় পার্থ-ঘনিষ্ঠ বলে পরিচিত। আবার তদন্তকারী সংস্থার দাবি, বেহালাবাসী সন্তুর সঙ্গে হুগলির বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ, নিয়োগ মামলায় জড়িত ব্যবসায়ী অয়ন শীল, এমনকি ‘কালীঘাটের কাকু’রও যোগাযোগ ছিল।

Advertisement

এর আগেও নিয়োগ মামলার তদন্তে সন্তুর নাম প্রকাশ্যে এসেছে। তাঁর বাড়িতে তল্লাশিও চালানো হয়েছে। তবে এই প্রথম সিবিআই ডেকে পাঠাল তাঁকে। শুধু তাই নয়, বৃহস্পতিবার সন্তুকে জেরা করার ২৪ ঘণ্টা আগে সিবিআই অয়নকেও জেরা করতে চেয়ে আবেদন করেছিল আদালতে।

নিয়োগ দুর্নীতির তদন্তে ইডির কাছে সন্তুর কথা প্রথম বলেছিলেন হুগলির ব্যবসায়ী অয়নই। যাঁর বিরুদ্ধে টেট দুর্নীতির পাশাপাশি পুরনিয়োগ দুর্নীতিরও অভিযোগ রয়েছে। অয়নের বিরুদ্ধে এই সমস্ত নিয়োগের পরীক্ষার কর্তৃপক্ষকে প্রভাবিত করে বেআইনি ভাবে পরীক্ষার্থীদের ওএমআর শিট বদলানোর অভিযোগ করেছিল ইডি। ইডি সূত্রে জানা গিয়েছে, অয়নকে তাঁর বিভিন্ন দুর্নীতি নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছিলেন, তিনি এই সন্তুকে ২৬ কোটি টাকা দিয়েছিলেন। আর তা দিয়েছিলেন কুন্তলের কথায়।

Advertisement

এই ২৬ কোটি টাকা অয়নের কাছ থেকে নিয়ে সন্তু নিজের কাছেই রেখেছিলেন, না কি পৌঁছে দিয়েছিলেন অন্যত্র? সেই সব প্রশ্নেরই উত্তর খুঁজছিলেন তদন্তকারীরা। এর আগে সন্তুর বাড়িতে তল্লাশি চালিয়েও কিছু না পাওয়ায় সাময়িক থমকেছিল এই বিষয়ে তদন্ত। এ বার সেই সন্তুকেই আবার সিবিআই ডেকে পাঠানোয় নতুন করে শুরু হয়েছে জল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন