IPL 2024

বৃহস্পতিবার হারলেই আশা শেষ কোহলিদের? কোন অঙ্কে আইপিএলের প্লে-অফে যেতে পারে বেঙ্গালুরু?

আইপিএলে আটটির মধ্যে সাতটি ম্যাচেই হেরেছে বেঙ্গালুরু। পয়েন্ট তালিকায় সবার নীচে তারা। তারা কি এখনও প্লে-অফে যেতে পারে? বৃহস্পতিবার হারলে কী হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৩:০৫
Share:

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

চলতি আইপিএলে আটটির মধ্যে সাতটি ম্যাচেই হেরেছে বেঙ্গালুরু। পয়েন্ট তালিকায় সবার নীচে রয়েছে তারা। আশ্চর্য হলেও এটাই সত্যি, এখনও তারা প্লে-অফে যেতে পারে। দৌড় থেকে পুরোপুরি ছিটকে যায়নি। এমনকি, ভাবতে হবে না নেট রান রেট নিয়েও।

Advertisement

অবিশ্বাস্য শোনালেও ধরে নেওয়া যাক বাকি ছ’টি ম্যাচেই জিতবে আরসিবি। শুরুটা হবে বৃহস্পতিবার হায়দরাবাদকে দিয়ে। তা হলে ১৪ পয়েন্ট হবে তাদের। যদি বাকি ফল তাদের পক্ষে যায় তা হলে রান রেটের কথা না ভেবেই প্লে-অফে যেতে পারবে। আরসিবি-র পক্ষে সবচেয়ে সুবিধা হবে যদি প্রথম দু’টি দল, অর্থাৎ রাজস্থান, কলকাতা পরের পর ম্যাচ জেতে। তা হলে বাকি দলগুলির মধ্যে চতুর্থ স্থান নিয়ে যে লড়াই হবে তার ফয়দা তুলতে পারে আরসিবি।

যদি ধরে নেওয়া যায় রাজস্থান তাদের বাকি ছ’টি ম্যাচ, কলকাতা এবং হায়দরাবাদ তাদের বাকি সাতটির মধ্যে অন্তত পাঁচটি জেতে, তা হলে তিনটি দল যথাক্রমে ২২, ২০ এবং ২০ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে আরসিবি ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ হতে পারে। কারণ এ ক্ষেত্রে বাকি দলগুলির পয়েন্ট ১২ বা তার কম হবে।

Advertisement

আরসিবি তিনেও শেষ করতে পারে। তার জন্য কেকেআর এবং হায়দরাবাদকে বাকি ম্যাচগুলির মধ্যে একটির বেশি জিতলে চলবে না। লখনউ যদি পাঁচটি ম্যাচ জেতে তা হলে তাদের ২০ পয়েন্ট হবে। রাজস্থানের সঙ্গে তারা প্রথম দুয়ে শেষ করবে। তিনে আরসিবি থাকবে ১৪ পয়েন্টে। ছ’টি দলের সে ক্ষেত্রে ১২ পয়েন্ট হবে।

এখানেই শেষ নয়। বৃহস্পতিবার হারলেও আশা শেষ হচ্ছে না কোহলিদের। সে ক্ষেত্রে পরের ছ’টি ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ১২। যদি বিভিন্ন বিষয় তাদের অনুকূলে যায়, তা হলে আটটি দল ১২ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে রান রেটে চতুর্থ হতে পারে আরসিবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন