CBI

সারদা তদন্তে এ বার সিবিআই জেরার মুখে ডেরেক ও’ব্রায়েন

গত ২৫ জুলাই, সংসদের অধিবেশন চলাকালীন সারদা তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ডেরেককে সমন পাঠায় সিবিআই। তলব পেয়ে তৃণমূল সাংসদ সিবিআইয়ের কাছে সময় চেয়ে নিয়ে জানান যে, সংসদের অধিবেশন শেষ হলেই তিনি দেখা করবেন। সংসদের অধিবেশন শেষ হয়েছে গত মঙ্গলবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ১৬:৫৯
Share:

সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। - শুক্রবারের নিজস্ব চিত্র।

সারদা তদন্তে সিবিআই তাঁকে তলব করেছিল। সেই ডাকে সাড়া দিয়ে শুক্রবার সল্টলেকের সিজিও কমপ্লেক্সে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কার্যালয়ে গেলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

Advertisement

গত ২৫ জুলাই, সংসদের অধিবেশন চলাকালীন সারদা তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ডেরেককে সমন পাঠায় সিবিআই। তলব পেয়ে তৃণমূল সাংসদ সিবিআইয়ের কাছে সময় চেয়ে নিয়ে জানান যে, সংসদের অধিবেশন শেষ হলেই তিনি দেখা করবেন। সংসদের অধিবেশন শেষ হয়েছে গত মঙ্গলবার। তার পরেই এ দিন বেলা আড়াইটে নাগাদ ডেরেক সিবিআই দফতরে পৌঁছন।

সিবিআই সূত্রে দাবি করা হয়েছে, সারদা গোষ্ঠীর সঙ্গে তৃণমূলের কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক লেনদেনের হদিশ পাওয়া গিয়েছে। তদন্তে জানা যায়, একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের ওই অ্যাকাউন্টগুলি শাসক দলের দলীয় মুখপত্র ‘জাগো বাংলা’র অ্যাকাউন্ট। ওই অ্যাকাউন্টগুলিতে সারদা গোষ্ঠীর সঙ্গে লেনদেনের বিষয়ে জানতেই ডাকা হয়েছে ডেরেককে। তদন্তকারীরা জানান, যে সময়ে ওই লেনদেন হয়েছিল সে সময়ে ‘জাগো বাংলা’র প্রকাশক ছিলেন ডেরেক ও’ব্রায়েন। সম্পাদক ছিলেন সুব্রত বক্সী।

Advertisement

আরও দেখুন- কলসেন্টারকর্মী থেকে আইপিএস অফিসার! ইচ্ছা থাকলে অসম্ভব নয় কোনও কিছু

আরও পড়ুন- চিট ফান্ড আইন সংশোধনে বিল​

এই সূত্রে এর আগে সুব্রত বক্সীকেও তলব করেছিল সিবিআই। তাঁর বয়ান রেকর্ড করার পাশাপাশি, ‘জাগো বাংলা’র অ্যাকাউন্ট সংক্রান্ত নথি জমা দিতেও বলা হয় সুব্রত বক্সীকে। প্রকাশক হিসাবে সেই হিসাব এবং লেনদেন কী ভাবে হয়েছিল তা জানতেই ডেরেককে এ দিন জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে সিবিআইয়ের একটি সূত্র।

এ দিন প্রায় তিন ঘণ্টা জেরার পর সিবিআই দফতর থেকে বেরোন ডেরেক। তবে তিনি এ দিন কোনও মন্তব্য করেননি, সিবিআই জেরা বিষয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন