Jiban Krishna Saha

কোটি কোটির লেনদেন! জীবনকৃষ্ণের সব অ্যাকাউন্ট ফ্রিজ় করার প্রক্রিয়া শুরু করল সিবিআই

সিবিআই সূত্রে খবর, জীবনকৃষ্ণের পাশাপাশি, তাঁর স্ত্রী টগর সাহার নামেও একাধিক অ্যাকাউন্টের খোঁজ পাওয়া গিয়েছে। সেই অ্যাকাউন্টগুলিও খতিয়ে দেখা হচ্ছে বলে সিবিআই সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১২:২৫
Share:

সিবিআই সূত্রে খবর, বড়ঞার ধৃত তৃণমূল বিধায়কের বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে বহু টাকার লেনদেনের হিসাব পাওয়া গিয়েছে। ফাইল চিত্র ।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহার আটটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করার প্রক্রিয়া শুরু করল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানা এমনটাই গিয়েছে। সিবিআই সূত্রে খবর, বড়ঞার ধৃত তৃণমূল বিধায়কের বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে বহু টাকার লেনদেনের হিসাব পাওয়া গিয়েছে। খোঁজ পাওয়া গিয়েছিল তাঁর কোটি কোটি টাকার সম্পত্তিরও। আর তারই জেরে এই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ফ্রিজ় করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

Advertisement

জীবনকৃষ্ণের পাশাপাশি, তাঁর স্ত্রী টগর সাহার নামেও একাধিক অ্যাকাউন্টের খোঁজ পাওয়া গিয়েছে বলে সিবিআই সূত্রে খবর। সেই অ্যাকাউন্টগুলিও খতিয়ে দেখা হচ্ছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদের পাশাপাশি, অন্য জেলায় তৃণমূল বিধায়কের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখছেন তদন্তকারী আধিকারিকেরা।

বিভিন্ন সূত্রে দাবি করা হয়েছে, সাঁইথিয়ায় একাধিক সম্পত্তি রয়েছে জীবনকৃষ্ণের। সেই জমির আনুমানিক বাজারমূল্য নাকি প্রায় চার-পাঁচ কোটি টাকা। শুধু সাঁইথিয়াতেই নয়, বোলপুরের অন্যান্য জায়গাতেও তৃণমূল বিধায়কের আনুমানিক প্রায় ৬ কোটি টাকা বাজারমূল্যের জমি রয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। সরকারি নথি অনুযায়ী, জীবনের নামে এই সমস্ত জমি রেকর্ড হয়েছে ২০১৩-২০২২ সালের মধ্যে। জীবনকৃষ্ণের স্ত্রী টগরের নামেও আন্দি বাজার এলাকায় জমি এবং বাড়ি আছে। যার বর্তমান মূল্য প্রায় দু’কোটি টাকা।

Advertisement

অনেকের দাবি, বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের সঙ্গে বিশেষ দহরম মহরম ছিল জীবনকৃষ্ণের। আর সেই সূত্রেই তাঁর যাবতীয় ‘লক্ষ্মীলাভ’! ২০১২-১৩ সাল থেকে কৃষ্ণ-কেষ্ট আঁতাঁত তৈরি হয় বলেও অনেকে দাবি করছেন। সেই সূত্রে জীবনকৃষ্ণ বীরভূমের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছিলেন কি না, তা-ও খতিয়ে দেখা শুরু হয়েছে।

সিবিআই সূত্রে এ-ও জানা গিয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অনুমান ২০১৪ সালে শিক্ষক নিয়োগ পরীক্ষায় চাকরি বিক্রির এজেন্ট হিসাবে কাজ করতেন জীবনকৃষ্ণ। চাকরির প্রতিশ্রুতি দিয়ে তিনি টাকা তুলতে শুরু করেন বলেও অভিযোগ।

প্রসঙ্গত, সোমবার ভোর সওয়া ৫টা নাগাদ তৃণমূল বিধায়ককে তাঁর বড়ঞার বাড়ি থেকে গ্রেফতার করে সিবিআই। নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্তে অসহযোগিতা এবং তথ্যপ্রমাণ লোপাট করার চেষ্টা, মূলত এই দুই অভিযোগে প্রাথমিক ভাবে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলেও সিবিআই সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন