CV Ananda Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোসকে জ়েড প্লাস নিরাপত্তা দিল কেন্দ্র

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের নিরাপত্তা বাড়ানোর বিষয়টি ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে নবান্নকেও। যদিও রাজ্যপালের বাসভবনের দায়িত্বে থাকবে কলকাতা পুলিশই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৬:৪৩
Share:

নভেম্বর মাসেই সিভি আনন্দ বোসকে স্থায়ী রাজ্যপাল পদে পাঠানোর ঘোষণা করে কেন্দ্র।  ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের নিরাপত্তা বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে তাঁকে জ়েড প্লাস স্তরের নিরাপত্তা দেওয়া হয়েছে। গত নভেম্বর মাসেই পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন বোস। জগদীপ ধনখড় দেশের উপরাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করলে, অস্থায়ী ভাবে পশ্চিমবঙ্গের দায়িত্বে পাঠানো হয় মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে। কিন্তু নভেম্বর মাসেই সিভি আনন্দ বোসকে স্থায়ী রাজ্যপাল পদে পাঠানোর ঘোষণা করে কেন্দ্র।

Advertisement

তাঁর নিরাপত্তা বাড়ানোর বিষয়টি ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে নবান্নকেও। যদিও রাজ্যপালের বাসভবনের দায়িত্বে থাকবে রাজ্যের হাতেই। রাজ্য সরকারের পক্ষে রাজভবনের নিরাপত্তার যাবতীয় দায়িত্বে থাকে কলকাতা পুলিশ। এ ক্ষেত্রে তাঁদের সঙ্গে সমন্বয় করেই রাজ্যপালের নিরাপত্তার বন্দোবস্ত করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পশ্চিমবঙ্গের রাজ্যপালের ওপর হামলার আশঙ্কার রিপোর্ট পেয়েই তাঁর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, এক্স, ওয়াই, জেড ও জেড প্লাস ছাড়াও এসপিজি সুরক্ষাও দেওয়া হয় দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি-সহ বিশিষ্টজনদের। এর মধ্যে জেড প্লাসই সর্বোচ্চ কেন্দ্রীয় সুরক্ষা ব্যবস্থা। এই সুরক্ষাবলয়ে ৩৫ থেকে ৪০ জন কম্যান্ডো নিযুক্ত থাকেন। তাঁরাই ঘুরিয়ে-ফিরিয়ে পাহারা দেওয়ার কাজ করেন সংশ্লিষ্ট ব্যক্তিকে। এ ক্ষেত্রে পশ্চিমবঙ্গের রাজ্যপালের ক্ষেত্রেও তেমনটাই হবে। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিযুক্ত হওয়ার আগে ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রের নিযুক্ত কমিটির সদস্য ছিলেন আনন্দ বোস। সেই কমিটি যে রিপোর্ট দিয়েছিল তা ছিল রাজ্য সরকার ও রাজ্যের শাসকদলের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন