inttuc

Jute TMC: বাংলার পাটশিল্পকে ধংস করছে কেন্দ্র, অভিযোগে জুট কমিশনারকে ডেপুটেশন দিল তৃণমূল

বুধবার বিধাননগরে মিছিল করে জুট কমিশনারের দফতরে ডেপুটেশন দিতে যান আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, শ্রমমন্ত্রী বেচারাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ২০:০০
Share:

কেন্দ্রীয় সরকারের পাট নীতির বিরুদ্ধে মিছিল করে গিয়ে ডেপুটেশন দিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। নিজস্ব চিত্র।

বাংলার পাটশিল্পকে ধংস করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই অভিযোগে জুট কমিশনারকে ডেপুটেশন দিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। বুধবার বিধাননগরে মিছিল করে জুট কমিশনারের দফতরে ডেপুটেশন দিতে যান আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, শ্রমমন্ত্রী বেচারাম মান্না, কলকাতা পুরসভার মেয়র পারিষদ স্বপন সমাদ্দার, আইএনটিটিইউসি নেতা শক্তি মণ্ডল প্রমুখ।

Advertisement

ডেপুটেশনে মূলত চারটি দাবি করা হয়েছে বাংলার শাসক দলের শ্রমিক সংগঠনের তরফে। প্রথম দাবি, কুইন্টাল পিছু পাটের দাম ৬৫০০ টাকা ধার্য করেছে কেন্দ্র। তা অবিলম্বে বাতিল করতে হবে। দ্বিতীয়, ১ এপ্রিল, ২০২১ থেকে চটের বস্তার নতুন করে দামবৃদ্ধির বিষয়টি আটকে রয়েছে। সেই সিদ্ধান্ত কার্যকর করতে হবে। কারণ ২০১৬ সালের ট্যারিফ কমিশনের ঠিক করে দেওয়ার পরেও এ বিষয়ে কোনও পদক্ষেপ করা হয়নি। তৃতীয়ত, কেন্দ্র-রাজ্য যৌথ তদন্ত কমিটি গড়ে বাংলার পাটশিল্পকে কারা ধংস করতে চাইছে, তা তদন্ত করে দেখতে হবে। চতুর্থত, পাটচাষি ও পাটশিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের স্বার্থের কথা সবার আগে ভাবতে হবে।

প্রসঙ্গত, গত কয়েক দিন যাবৎ কেন্দ্রীয় সরকারের পাটনীতির বিরুদ্ধে সরব হয়েছিলেন ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহ। তারপরেই এ বিষয়টি নিয়ে তাঁর সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পীযূষ গয়াল ও কেন্দ্রীয় সচিবরা। এরই মাঝে একই ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে বিঁধে কর্মসূচি নিল তৃণমূলের শ্রমিক সংগঠন। যদিও, সভাপতি ঋতব্রতর দাবি, এই দাবি সম্পূর্ণ তাঁদের। তাই অন্য কারও দাবির সঙ্গে তাঁদের আন্দোলনের কোনও যোগ নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন