Covid Vaccines

টিকার জন্য নাম নথিভুক্ত করতে নতুন অ্যাপ আনল কেন্দ্র

শুধু নাম নথিভুক্ত করাই নয়, এই অ্যাপের মাধ্যমে টিকার গোটা পদ্ধতির বিষয়েও নজর রাখা যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ২১:৩৬
Share:

প্রতীকী ছবি।

করোনা টিকা সংক্রান্ত একটি নতুন অ্যাপ আনল কেন্দ্র। ‘কো-উইন’ নামে এই অ্যাপের মাধ্যমে টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন দেশবাসী। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

Advertisement

শুধু নাম নথিভুক্ত করাই নয়, এই অ্যাপের মাধ্যমে টিকার গোটা পদ্ধতির বিষয়েও নজর রাখা যাবে। স্বাস্থ্যসচিব বলেন, “কো-উইন অ্যাপে পাঁচটি মডিউল রয়েছে— অ্যাডমিনিস্ট্রেটর, রেজিস্ট্রেশন, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট এবং রিপোর্ট মডিউল।”

অ্যাপের অ্যাডমিনিস্ট্রেটর মডিউল তাঁদের জন্য যাঁরা, টিকা কর্মসূচি পরিচালনা করবেন। রেজিস্ট্রেশন মডিউল-এর মাধ্যমে টিকার জন্য নাম নথিভুক্ত করা যাবে। আবার, যাঁকে টিকা দেওয়া হবে তাঁর তথ্য ভেরিফাই করবে ভ্যাকসিনেশন মডিউল। পাশাপাশি টিকার স্টেটাস আপডেট করবে। যাঁর টিকা নেওয়া হয়ে যাবে তাঁর কাছে এসএমএস পাঠাবে বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল। সেই সঙ্গে কিউআর-বেসড সার্টিফিকেটও জেনারেট হবে ওই মডিউলের মাধ্যমে।

Advertisement

এ ছাড়া রিপোর্ট মডিউলের মাধ্যমে জানা যাবে কতগুলো টিকাকরণ কর্মসূচি হয়েছে। কত লোক তাতে অংশ নিয়েছিলেন, কত লোক অনুপস্থিত ছিলেন ইত্যাদি। অ্যাপটি ফ্রি-তে সহজেই ডাউনলোড করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন