CPM

উপনির্বাচনেই কি ফিরবে সমঝোতা

দু’দলের রাজ্য নেতৃত্বের মধ্যে ঘরোয়া ভাবে কথা শুরু হয়েছে। দু’পক্ষেরই অভিমত, লোকসভা ভোটে রাজ্যে বিজেপি ভাল ফল করার পরে যে ভাবে নানা প্রান্তে সংঘর্ষ ও প্রাণহানি বাড়ছে এবং তৃণমূল থেকে দল ভাঙানো চলছে, তাতে মানুষের একাংশের মধ্যে ফের দোলাচল তৈরি হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০১৯ ১৬:৩৪
Share:

প্রতীকী ছবি।

লোকসভা ভোটের বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে সমঝোতার পথে আরও এগোল সিপিএম ও কংগ্রেস। দু’দলের রাজ্য নেতৃত্বের মধ্যে ঘরোয়া ভাবে কথা শুরু হয়েছে। দু’পক্ষেরই অভিমত, লোকসভা ভোটে রাজ্যে বিজেপি ভাল ফল করার পরে যে ভাবে নানা প্রান্তে সংঘর্ষ ও প্রাণহানি বাড়ছে এবং তৃণমূল থেকে দল ভাঙানো চলছে, তাতে মানুষের একাংশের মধ্যে ফের দোলাচল তৈরি হচ্ছে। এখন সময় নষ্ট না করে বাম ও কংগ্রেস যৌথ ভাবে আন্দোলনের পথে গেলে আগামী বিধানসভা নির্বাচনের আগে আবার গ্রহণযোগ্য এক বিকল্প মঞ্চ মানুষের কাছে তুলে ধরার সুযোগ থাকবে। প্রাথমিক কথাবার্তায় ঠিক হয়েছে, সিপিএম ও প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব অচিরেই আলোচনার টেবিলে মুখোমুখি হবেন।

Advertisement

যাকে তাকে ঝান্ডা ধরতে দেব না: মুকুলের উল্টো পথে হেঁটে ‘বেনোজলে বাঁধ’ দিচ্ছেন বাবুল

বিধানসভার আসন্ন তিনটি উপনির্বাচন থেকে আবার সমঝোতা শুরু হোক, এমন প্রাথমিক চিন্তাভাবনাও রয়েছে সিপিএম শিবিরে। তাদের পরিকল্পনা, সদ্যপ্রয়াত বিধায়ক প্রমথনাথ রায়ের কেন্দ্র কালিয়াগঞ্জ এবং জ্ঞানসিংহ (চাচা) সোহনপালের স্মৃতিজড়িত খড়গপুর সদর কেন্দ্রে প্রার্থী দিক কংগ্রেস। আর তাদের সমর্থন নিয়ে করিমপুরে প্রার্থী দিক বামেরা। দু’দলের রাজ্য নেতৃত্বের শীর্ষ স্তরে আলোচনা করে তবেই অবশ্য এমন ভাবনা চূড়ান্ত হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন