Mamata Banerjee

‘কালো রবিবার’, কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়ে বললেন মমতা

কোনও নিয়ম-কানুনের তোয়াক্কা না করে গায়ের জোরে বিল পাশ করানো হয়েছে বলে অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রীর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ ১৬:৪৮
Share:

সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কৃষি বিলের বিরোধিতায় গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, কৃষি বিল পাশ করার দিন ‘কালা রবিবার’ হয়ে থাকবে দেশের ইতিহাসে। সংসদে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। কোনও নিয়ম-কানুনের তোয়াক্কা না করে গায়ের জোরে বিল পাশ করানো হয়েছে বলে অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রীর। রাজ্য তথা দেশবাসীকে এই বিলের বিরোধিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল থেকে রাজ্যে শুরু হচ্ছে আন্দোলন, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

রবিবার রাজ্যসভায় পাশ হয়েছে কৃষি সংক্রান্ত দু’টি বিল। এই বিল পাশ ঘিরে রাজ্যসভায় তুলকালাম হয়েছে। তার জেরে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন-সহ আট সাংসদকে সাসপেন্ড করেছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু। সোমবার এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সংসদের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছেন সাসপেন্ড ৮ সাংসদ-সহ বিরোধীরা। সোমবার সারা দিন-রাত চলবে। মঙ্গলবার সকালে পরবর্তী কর্মসূচি ঠিক করবেন তাঁরা।’’

দিল্লির পাশাপাশি রাজ্যেও কৃষি বিলের বিরোধিতায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী মমতা। তিনি বলেন, ‘‘আগামিকাল, মঙ্গলবার গাঁধী মূর্তির পাদদেশে দলের মহিলা নেত্রী-কর্মীরা অবস্থান-বিক্ষোভ করবেন।’’ তবে করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বিধি মেনে কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছেন দলনেত্রী। এর পর দলের অন্য শাখার নেতা-কর্মীরাও পর পর কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন তিনি। রাজ্য তথা দেশের সাধারণ মানুষ এবং বিরোধী রাজনৈতিক দলগুলিকেও আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: রাজ্যসভায় সাসপেন্ড ডেরেক, দোলা-সহ ৮, বাইরে ধর্নায় বিরোধীরা

আরও পড়ুন: নেট হবে পুজোর পরেই, জানালেন দীনেশ

‘নেট’ হওয়ার কথা ছিল ২১, ২২ এবং ২৩ অক্টোবর। ২১ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে দুর্গাপুজো। মুখ্যমন্ত্রী এ দিন বলেন, ‘‘এ রাজ্যের পড়ুয়া-পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকে আর্জি জানিয়েছিল তৃণমূল। সেই আর্জি মেনে ওই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তে সায় দিয়েছে কেন্দ্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন