Coal Scam

Calcutta High Court: কয়লা-জেরায় হাজিরার নির্দেশ অভিষেকের আপ্তসহায়ককে, তবে গ্রেফতারে ‘না’ আদালতের

কয়লা-কাণ্ডের শুনানির শুরুতেই সোমবার ওই মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৯
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

কয়লা পাচার মামলায় সিবিআই বা অন্য কোনও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ডাকলে হাজিরা দিতে হবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্তসহায়ক সুমিত রায়কে। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। তবে বিচারপতি রবি কিসান কপূরের একক বেঞ্চ জানিয়ে দিয়েছে, এখনই সুমিতকে গ্রেফতার করা যাবে না।

কয়লা-কাণ্ডের মামলায় মূল সাক্ষী হিসেবে অভিষেকের আপ্ত সহায়ক সুমিতের নাম উঠে এসেছে। সোমবার ওই মামলার শুনানি ছিল। শুনানির শুরুতেই মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বিচারপতি রাজাশেখর মান্থা। তার পর মঙ্গলবার মামলাটি ওঠে বিচারপতি কপূরের বেঞ্চে। তিনিও সুমিতের ‘অন্তর্বর্তী রক্ষাকবচের’ মেয়াদ বহাল রেখেছেন।

Advertisement

প্রসঙ্গত, এই মামলা চলাকালীন গত ডিসেম্বরে সুমিতকে দু’মাসের জন্য ‘অন্তর্বর্তী রক্ষাকবচ’ দেয় উচ্চ আদালত। ওই মামলার তদন্তের ভার নিয়েছে কেন্দ্রীয় সংস্থা ইডি। ইডি-র তদন্তকারী দল সুমিতকে জিজ্ঞাসাবাদের জন্য দু’বার ডেকে পাঠিয়েছিল। কিন্তু কোনও বারই হাজিরা দেননি সুমিত।

দু’সপ্তাহ আগে এ বিষয়ে ইডি-র ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি মান্থা। তাঁর প্রশ্ন ছিল, মূল সাক্ষী হওয়া সত্ত্বেও সুমিতকে কেন দু’বার ডেকে পাঠিয়ে ছেড়ে দেওয়া হল? তিনি তো হাজিরা দেননি। ওই মামলায় ইডি-র তদন্তের গতিপ্রকৃতি সঠিক ছিল না বলেও তিনি মন্তব্য করেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন