Dilip Ghosh

যুবর জেলা তালিকা নিয়ে দ্বন্দ্ব বিজেপিতে 

দলীয় সূত্রের খবর, সৌমিত্রর তালিকার ডায়মন্ড হারবার, আসানসোল, নদিয়া, মালদহ-সহ কয়েকটি জেলার সভাপতির নামে দিলীপবাবুদের আপত্তি আছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২০ ০৫:০২
Share:

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ও দলের যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খান।—ফাইল চিত্র।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে দলের যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খানের মতান্তর প্রকাশ্যে এল। সৌমিত্র শুক্রবার যুব মোর্চার ২৯টি জেলার সভাপতির নামের তালিকা প্রকাশ করেন। তা বিজেপির মিডিয়া হোয়াটসঅ্যাপ গ্রুপে দিয়েই এক মিনিটের মধ্যে মুছে দেওয়া হয়। গোলমাল ওই তালিকা নিয়েই।

Advertisement

সৌমিত্রর বক্তব্য, ‘‘ওটাই যুব মোর্চার ২৯টি জেলার সভাপতির নামের চূড়ান্ত তালিকা।’’ অন্য দিকে, দিলীপবাবু শনিবার বলেন, ‘‘ওটা যুব মোর্চার জেলা সভাপতিদের চূড়ান্ত তালিকা নয়। তাই তুলে নেওয়া হয়েছে। পরে তালিকা চূড়ান্ত করে প্রকাশ করা হবে।’’ সৌমিত্রর দাবি, ওই তালিকা যে চূড়ান্ত নয়, এমন কথা তাঁকে আনুষ্ঠানিক ভাবে কেউ জানাননি। অথচ দিলীপবাবু বলেন, ‘‘আমি ওকে বলেছি, আমরা চূড়ান্ত না করতেই তুমি কী করে ওই তালিকা পাঠিয়ে দিলে?’’ দলীয় সূত্রের খবর, সৌমিত্রর তালিকার ডায়মন্ড হারবার, আসানসোল, নদিয়া, মালদহ-সহ কয়েকটি জেলার সভাপতির নামে দিলীপবাবুদের আপত্তি আছে।

তাৎপর্যপূর্ণ হল, সৌমিত্র তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিয়েছিলেন মুকুল রায়ের হাত ধরে। সৌমিত্রর সঙ্গে দিলীপবাবুর দ্বৈরথকে মুকুল শিবিরের সঙ্গে দিলীপবাবুর দ্বন্দ্ব হিসাবে দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকে।

Advertisement

দিলীপবাবু জানান, সাংগঠনিক নিয়ম অনুযায়ী আগে রাজ্য কমিটির সদস্য এবং পরে জেলা সভাপতিদের নাম চূড়ান্ত হওয়ার কথা। তা ছাড়া, যুব মোর্চার জেলা সভাপতিদের নামের প্রস্তাব আসে সংশ্লিষ্ট জেলা বিজেপির পক্ষ থেকে। সেখান থেকে নাম বাছা হয়। এ ক্ষেত্রে দু’টি নিয়মের কোনওটাই মানা হয়নি। তার ফলে জেলা বিজেপিতে থাকা ব্যক্তির নামও সৌমিত্রর যুব-তালিকায় রয়ে গিয়েছে।

দিলীপবাবুর অনুমোদন না থাকলেও সৌমিত্রর ওই তালিকা যুব মোর্চার ফেসবুকের দেওয়ালে রয়েছে। তা নিয়ে দিলীপবাবুর বক্তব্য, ‘‘আমি ওকে বারণ করেছিলাম। আমি দলের প্রদেশ সভাপতি। আমি তালিকা চূড়ান্ত করব। ও করবে না!’’ যার প্রেক্ষিতে সৌমিত্রর বক্তব্য, ‘‘আমার কাছে ওটাই চূড়ান্ত তালিকা। বিজেপির রাজ্য সভাপতি চাইলে ওতে কিছু পরিবর্তন করতেই পারেন।’’ বিজেপি সূত্রের খবর, যুব মোর্চার রাজ্য পদাধিকারীদের নাম নিয়েও দিলীপবাবুদের সঙ্গে সৌমিত্রর মতান্তর আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন