West Bengal Panchayat Election 2023

সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য! পঞ্চায়েত-রায় নিয়ে আগেভাগেই ‘ক্যাভিয়েট’ কংগ্রেস সাংসদ ডালুর

কোনও রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চতর আদালতে আবেদন করা হলে একতরফা শুনানি ঠেকাতে সংশ্লিষ্ট কোনও পক্ষের তরফে ‘ক্যাভিয়েট’ দাখিল করা হয়। উদ্দেশ্য, শুনানির আগে যেন তাদের নোটিস পাঠানো হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১২:০৪
Share:

পঞ্চায়েত ভোট নিয়ে কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী সুপ্রিম কোর্টে ‘ক্যাভিয়েট’ দাখিল করলেন। গ্রাফিক: সনৎ সিংহ।

পঞ্চায়েত মামলায় সুপ্রিম কোর্টে ‘ক্যাভিয়েট’ দাখিল করলেন দক্ষিণ মালদহের কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী (ডালু)। তাঁর আইনজীবী ঋজু ঘোষাল শুক্রবার বলেন, ‘‘যে হেতু পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাই কোর্টের রায় আমাদের পক্ষে গিয়েছে, তাই আশঙ্কা করা হচ্ছে রাজ্য সরকার বা রাজ্য নির্বাচন কমিশন ওই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে।’’

Advertisement

ঋজু জানান, তাঁদের নোটিস না-পাঠিয়ে একতরফা শুনানির মাধ্যমে রাজ্য সরকার বা রাজ্য নির্বাচন কমিশন যাতে হাই কোর্টের রায়ের উপর স্থগিতাদেশ পাওয়ার চেষ্টা করতে না পারে, সেই উদ্দেশ্যেই এই ক্যাভিয়েট। তিনি বলেন, ‘‘সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি, যাতে এই মামলার শুনানির সময় আমাদের নোটিস পাঠানো হয়।’’

প্রসঙ্গত, ডালুর মামলার প্রেক্ষিতেই মঙ্গলবার কলকাতা হাই কোর্ট পঞ্চায়েত ভোটে ‘স্পর্শকাতর এলাকায়’ কেন্দ্রীয় বাহিনী ব্যবহারের নির্দেশ দিয়েছিল। ‘স্পর্শকাতর এলাকা’ চিহ্নিত হয়নি বলে হাই কোর্টকে জানিয়ে রাজ্য নির্বাচন কমিশন রায় সংশোধনের আবেদন জানানোর পরে বৃহস্পতিবার স্পষ্ট ভাষায় প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, রাজ্যের সব এলাকাতেই কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করতে হবে।

Advertisement

৪৮ ঘণ্টার মধ্যে নির্দেশ কার্যকরেরও নির্দেশ দেয় হাই কোর্ট। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ জানিয়েছেন, বিরোধিতা নয়, কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনেই চলবেন তিনি। রাজীব বলেন, ‘হাই কোর্ট যা নির্দেশ দিয়েছে তা কার্যকর করব।’’ যদিও বিরোধী নেতৃত্বের একাংশের আশঙ্কা, হাই কোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন