Corona

সাড়ে ৫ লক্ষের বেশি সুস্থ রাজ্যে, পরীক্ষা বাড়ল, সংক্রমণের হারে লাগাম

রাজ্যে সুস্থতার হার রোজই ধাপে ধাপে বাড়ছে। সোমবারই তা প্রথম ৯৭ শতাংশ স্পর্শ করেছিল। বৃহস্পতিবার তা আরও কিছুটা বেড়ে হয়েছে ৯৭.০৬ শতাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ২১:৪৩
Share:

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যে করোনায় মোট সুস্থের সংখ্যা সাড়ে ৫ লক্ষ ছাপিয়ে গেল বৃহস্পতিবার। রোজই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। এ দিনও সেই ধারা অব্যাহত। কোভিড পরীক্ষার সংখ্যা বুধবারের বাড়লেও সংক্রমণের হার আগের দিনের থেকে কম। ফলে রাজ্যের করোনার বর্তমান ছবিটা এখন অনেকটাই আশার আলো দেখাচ্ছে স্বাস্থ্য দফতরকে।

Advertisement

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বৃহস্পতিবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৫১৭ জন। যার ফলে এ দিন রাজ্যে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠার মোট সংখ্যাটা সাড়ে ৫ লক্ষ পেরিয়ে গেল। এখন মোট সুস্থের সংখ্যা ৫ লক্ষ ৫০ হাজার ২৬৬ জন।

রাজ্যে সুস্থতার হার রোজই ধাপে ধাপে বাড়ছে। সোমবারই তা প্রথম ৯৭ শতাংশ স্পর্শ করেছিল। বৃহস্পতিবার তা আরও কিছুটা বেড়ে হয়েছে ৯৭.০৬ শতাংশ। রাজ্যে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৬ হাজার ৫৬৫ জন, যা বুধবারের তুলনায় ১১০ জন কম।

Advertisement

বৃহস্পতিবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪১৬ জন। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় রয়েছেন ১১০ জন এবং কলকাতায় ৯৭ জন। এ ছাড়া হাওড়ায় ২৯ জন, হুগলিতে ২২ জন এবং দক্ষিণ ২৪ পরগনায় আক্রান্ত ২০ জন। তা ছাড়া বাকি আরও কোনও জেলাতেই দৈনিক আক্রান্তের সংখ্যা তেমন পর্যায়ে পৌঁছয়নি। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৫ লক্ষ ৬৬ হাজার ৮৯৮ জন।

বুধবার রাজ্যে প্রায় ৭ মাস পর দৈনিক মৃতের সংখ্যা প্রথম একক সংখ্যা পৌঁছেছিল। বৃহস্পতিবারও সেই পরিস্থিতি বহাল। এ দিন অবশ্য আগের দিনের তুলনায় মৃতের সংখ্যা ৬ থেকে বেড়ে হয়েছে ৯ জন। এর মধ্যে কলকাতায় ৪ জন, উত্তর ২৪ পরগনায় ৩ জন এ ছাড়া দক্ষিণ ২৪ পরগনা এবং আলিপুরদুয়ারে ১ জন করে মারা গিয়েছেন। এর ফলে রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ১০ হাজার ৮৯ জন।

বুধবার রাজ্যে কোভিড পরীক্ষা হয়েছিল ২৭ হাজারের সামান্য বেশি। বৃহস্পতিবার পরীক্ষা হয়েছে ২৮ হাজারের কিছু বেশি। আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা কিছুটা বাড়লেও সংক্রমণের হার আগের দিনের তুলনায় সামান্য কমেছে। প্রতি দিন যত সংখ্যক নমুনা পরীক্ষা হয় এবং তার মধ্যে যত জনের পজিটিভ রিপোর্ট আসে, তার শতকরা হারকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়। এ দিন তা হয়েছে ১.৪৭ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন