Firhad Hakim

Firhad Hakim: শয্যাশায়ী ও অশীতিপরদের বাড়ি গিয়ে দেওয়া হবে করোনা-টিকা, জানালেন ফিরহাদ

শনিবার‘টক টু কেএমসি’ অনুষ্ঠানে প্রবীণ নাগরিক জন্ নতুন পরিষেবা শুরু করার কথা জানিয়েছেন পুরপ্রশাসক ফিরহাদ হাকিম।শয্যাশায়ী, ও অশীতিপরদের বাড়ি গিয়ে দেওয়া হবে করোনা টিকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ২০:০৮
Share:

বাড়ি গিয়ে অশীতিপরদের টিকা দেবে কলকাতা পুরসভা ঘোষণা ফিরহাদ হাকিমের। নিজস্ব চিত্র

শয্যাশায়ী ও অশীতিপরদের বাড়ি গিয়ে দেওয়া হবে করোনা টিকা। এমনই সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। টিকা দেওয়ার কাজ শুরু হওয়ার পর থেকেই পুরসভার টিকাকরণ কেন্দ্রেপ্রতিষেধক নিতে পারছেন না বয়স্ক এবং শয্যাশায়ী মানুষরা। শনিবার‘টক টু কেএমসি’ অনুষ্ঠানে প্রবীণ নাগরিক জন্য এই নতুন পরিষেবা শুরু করার কথা জানিয়েছেন পুরপ্রশাসক ফিরহাদ হাকিম।

Advertisement

রাজ্য স্বাস্থ্যদফতরের সঙ্গে কথা বলে এই কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে। ফিরহাদ বলেন, ‘‘যাঁরা ৮০ বছরের ঊর্ধ্ব তাঁদেরই কেবলমাত্র বাড়ি গিয়ে করোনার টিকা দেওয়া হবে। এছাড়া ৬০ বছরের ঊর্ধ্বে যাঁরা শয্যাশায়ী এবং অসুস্থ, তাঁদেরও বাড়ি গিয়ে টিকা দেবেন পুরসভার কর্মীরা। এঁদের প্রত্যেককেই বিশেষ ভাবেটিকা দেওয়া হবে।’’

তবে নতুন এই কর্মসূচিতে বেশ কিছু নিয়ম থাকছে বলেওজানিয়েছেন ফিরহাদ। তিনি বলেন,‘‘বাড়ির ৮০ বছরের বয়স্কদের ঊর্ধ্ব কিংবা শয্যাশায়ীদের টিকা দেওয়ার ক্ষেত্রে সেই বাড়ির সমস্ত প্রাপ্তবয়স্কদের আগে থেকেই টিকা নেওয়া হতে হবে। এরপর পুরসভার টিকাকরণ কেন্দ্রে গিয়ে যাঁকে টিকা দেওয়ার প্রয়োজন তাঁর আধার কার্ডের ফোটোকপি এবং আসলটি সঙ্গে নিতে হবে। আর ৬০ বছর বয়সের ঊর্ধ্বে অসুস্থ বা শয্যাশায়ীদের ক্ষেত্রে চিকিৎসকের কাছ থেকে প্রমাণপত্র নিয়ে জমা দিতে হবে।’’

Advertisement

এক্ষেত্রে টিকাকেন্দ্রে গিয়ে নাম লেখালেইপ্রতিষেধক পাওয়া যাবে না। পুরসভার কর্মীরা ফোন নম্বর রেখে দেবেন, তারপর নির্দিষ্ট সময়ে ফোন করে পুরকর্মারাই বাড়ি এসে টিকা দিয়ে যাবেন। তবে পুরসভার এই কর্মসূচিকে দুয়ারে ভ্যাকসিন বলতে নারাজ ফিরহাদ। তিনি বলেছেন, “এটা দুয়ারে ভ্যাকসিন নয়, এটা অসুস্থ, শয্যাশায়ী, এবং প্রবীণদের জন্য কলকাতা পুরসভার মানবিক প্রয়াস। রাজ্যের স্বাস্থ্যসচিবের সঙ্গে কথা বলে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন