CPIML

CPIML: লিবারেশনের রাজ্য সম্মেলন কলকাতায়

রামপুরহাটের গণহত্যা, নরেন্দ্রপুর থানায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ও মহিলা আন্দোলনের নেত্রীদের উপরে পুলিশি নির্যাতনের মতো ঘটনা দেখিয়ে দিচ্ছে, নিচু তলার প্রশাসন কোথায় গিয়ে পৌঁছেছে।’’ এই পরিস্থিতি মোকাবিলার বিষয়ে দিক্‌নির্দেশের জন্য সম্মেলনে অংশগ্রহণ করবেন প্রায় ৪০০ প্রতিনিধি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৬:৪৩
Share:

ফাইল চিত্র।

কেন্দ্র ও রাজ্য সরকারের জন-বিরোধী পদক্ষেপের বিরুদ্ধে আন্দোলন জোরদার করার ডাক দিয়ে রাজ্য সম্মেলন করতে চলেছে সিপিআই (এম-এল) লিবারেশন। কলকাতার মৌলালি যুব কেন্দ্রে আগামী ১৩ থেকে ১৫ মে পর্যন্ত দলের দ্বাদশ রাজ্য সম্মেলন উপলক্ষে তারা সভাগৃহের নামকরণ করছে ‘নিহত’ ছাত্র-নেতা আনিস খানের নামে। সভামঞ্চের নাম হচ্ছে অকাল প্রয়াত লিবারেশন রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য সুবিমল সেনগুপ্তের নামে। দলের পলিটবুরো সদস্য কার্তিক পাল সোমবার বলেছেন, ‘‘কেন্দ্রের বিজেপি সরকার বুলডোজ়ার নীতি নিয়ে ধর্মনিরপেক্ষতা, সাংবিধানিক কাঠামো, গণতান্ত্রিক অধিকার সব তছনছ করতে চাইছে। আবার রাজ্যের মানুষ ২০২১ সালে বিজেপি-বিরোধী রায় দেওয়ার পরে সেই বিপুল সংখ্যাগরিষ্ঠতা কাজে লাগিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মানুষের গণতন্ত্র রক্ষা করার বদলে গণতন্ত্র কেড়ে নিতে ব্যস্ত হয়ে পড়েছে! আনিস-কাণ্ড, রামপুরহাটের গণহত্যা, নরেন্দ্রপুর থানায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ও মহিলা আন্দোলনের নেত্রীদের উপরে পুলিশি নির্যাতনের মতো ঘটনা দেখিয়ে দিচ্ছে, নিচু তলার প্রশাসন কোথায় গিয়ে পৌঁছেছে।’’ এই পরিস্থিতি মোকাবিলার বিষয়ে দিক্‌নির্দেশের জন্য সম্মেলনে অংশগ্রহণ করবেন প্রায় ৪০০ প্রতিনিধি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন