CPM

KMC Election 2021: টিকিট না পেয়ে ফিরহাদ হাকিমের হাত ধরে তৃণমূলে যোগ দিলেন সিপিএম কাউন্সিলর

কলকাতা বন্দর বিধানসভা এলাকার খিদিপুরের কার্ল মাকর্স সরণির এই অনুষ্ঠানে বিদায়ী পুরপ্রশাসক তথা স্থানীয় বিধায়ক ফিরহাদ হাকিমের হাত ধরে তৃণমূলে যোগ দিলেন সিপিএম কাউন্সিলর বিলকিস বেগম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৪:২৭
Share:

ফিরহাদ হাকিমের হাত থেকে পতাকা নিয়ে তৃণমূলে যোগদান করলেন বিদায়ী সিপিএম কাউন্সিলর বিলকিস বেগম। নিজস্ব চিত্র।

টিকিট না পেয়ে সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দিলেন কাউন্সিলর বিলকিস বেগম। এ বার আর তাঁকে টিকিট দেয়নি সিপিএম। শনিবার কলকাতা বন্দর বিধানসভা এলাকার খিদিপুরের কার্ল মাকর্স সরণির এক অনুষ্ঠানে বিদায়ী পুরপ্রশাসক তথা স্থানীয় বিধায়ক ফিরহাদ হাকিমের হাত ধরে তৃণমূলে যোগ দিলেন তিনি। শুক্রবার আংশিক প্রার্থী তালিকা ঘোষণা করে বামফ্রন্ট। সেখানেই দেখা যায় ৭৫ নম্বর ওয়ার্ডে ১০ বছরের কাউন্সিলর বিলকিসকে আর প্রার্থী করেনি সিপিএম। ওই ওয়ার্ডের প্রাক্তন সিপিএম কাউন্সিলর ফৈয়াজ আহমেদ খানকে ফিরিয়ে আনা হয়েছে। প্রসঙ্গত, ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত ফৈয়াজ ছিলেন ওই ওয়ার্ডের কাউন্সিলর। কিন্তু ২০১০ সালে ৭৫ নম্বর ওয়ার্ড মহিলা সংরক্ষণের আওতায় এলে সিপিএম প্রার্থী হন বিলকিস। আর ৭৬ নম্বর ওয়ার্ডে প্রার্থী হয়ে পরাজিত হন ফৈয়াজ। ২০০৫-১০ কলকাতা পুরসভার মেয়র পারিষদ গার্ডেন ছিলেন তিনি।

Advertisement

এ বার ৭৫ নম্বর ওয়ার্ড সংরক্ষণমুক্ত হওয়ায় ফের সিপিএমের পক্ষে প্রার্থী হয়েছেন ফৈয়াজ। আর তাতেই ক্ষুব্ধ হয়ে দলত্যাগ করেছেন বিলকিস। তাঁর হাতে পতাকা তুলে দিয়ে তৃণমূলের স্বাগত জানান পরিবহণমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমি যখন থেকে কলকাতা বন্দর এলাকার বিধায়ক হয়েছি, তখন থেকেই আমার লক্ষ্য ছিল বিলকিসের মতো কাজের মেয়েকে নিজেদের দলে নিয়ে আসা। আজ আমার সেই ইচ্ছেপূরণ হল। এ বার থেকে বিলকিস আমার প্রতিনিধি হয়ে কাজ করবেন।’’ ২০১০ ও ২০১৫ সালে তৃণমূলের প্রবল হাওয়াতেও ওই ওয়ার্ডে জয়ী হয়েছিলেন বিলকিস। কাউন্সিলরের দলত্যাগ নিয়ে ফৈয়াজ বলেন, ‘‘ওই কাউন্সিলর দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে পড়েছিলেন বলেই তাঁকে আর প্রার্থী করা হয়নি। শাসকদলের সঙ্গে যোগসাজশ থেকে শুরু করে বেআইনী নির্মাণ-সহ একঝাঁক অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এমন কাউন্সিলর যে টিকিট না পেয়ে তৃণমূলে যাবেন, এটাই স্বাভাবিক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন