আমপানে ক্ষতির মূল্যায়নে আজ রাজ্যে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল

গত ২০ মে রাজ্যে আছড়ে পড়েছিল অতি প্রবল ঘূর্ণিঝড় আমপান। ব্যাপক ক্ষতি হয় দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ১৫:০৭
Share:

আমপানে লন্ডভন্ড হয়ে গিয়েছে সব। ফাইল চিত্র।

আমপানে (প্রকৃত উচ্চারণ উম পুন) কতটা ক্ষতি হয়েছে তা সরেজমিনে খতিয়ে দেখতে আজ, বৃহস্পতিবার রাজ্যে এল কেন্দ্রের একটি প্রতিনিধি দল। রাজ্য সরকারের প্রতিনিধিদের নিয়ে যৌথ ভাবে সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা। কোথায় কতটা ক্ষতি হয়েছে তার একটা মূল্যায়ন করার কথাও রয়েছে এই প্রতিনিধি দলের।

Advertisement

গত ২০ মে রাজ্যে আছড়ে পড়েছিল অতি প্রবল ঘূর্ণিঝড় আমপান। ব্যাপক ক্ষতি হয় দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলিতে। রাজ্যের ভয়াবহ পরিস্থিতি পরিদর্শনের জন্য তার পর দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আর্জিতে সাড়া দিয়ে গত ২২ মে রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকাগুলির পরিদর্শনে আসেন মোদী। পরিদর্শন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনখড়কে নিয়ে বসিরহাটে একটি প্রশাসনিক বৈঠকও করেন।

ওই বৈঠকে রাজ্য সরকারকে অগ্রিম এক হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে তিনি জানান, আমপান বিধ্বস্ত এলাকাগুলি খতিয়ে দেখার জন্য একটা দল পাঠাবে কেন্দ্র। সেই দলটি রাজ্য সরকারের আধিকারিকদের নিয়ে ক্ষতির একটা মূল্যায়ন করবে। রাজ্যকে কতটা আর্থিক সহায়তা দেওয়া হবে তা ঠিক করা হবে তার পরই। আজই কেন্দ্রের সেই দল রাজ্যে এসেছে। আশা করা হচ্ছে, রাজ্য সরকারের প্রতিনিধিদের নিয়ে আগামিকাল থেকে সেই মূল্যায়নের কাজ শুরু করবেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন