Post Poll Violence

ভোট পরবর্তী হিংসা: বীরভূমে জাতীয় মানবাধিকার কমিশন, করা হল অভিযোগের ভিডিয়ো

জেলার বিভিন্ন প্রান্তের ভোট পরবর্তী হিংসায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ২০:০৮
Share:

বীরভূমে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা। নিজস্ব চিত্র।

ভোট পরবর্তী হিংসার ঘটনা পর্যবেক্ষণে ফের বীরভূম এল জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল। শনিবার কমিশনের ৪ প্রতিনিধি প্রথমে দুবরাজপুর বিধানসভা থানার ওসি আফরোজ হোসেন এর সঙ্গে আধঘণ্টা বৈঠক করেন। ওই থানার অন্তর্গত ঘরছাড়া এবং নির্যাতন ঘটনা নিয়ে দায়ের হওয়া অভিযোগগুলি খতিয়ে দেখেন।

Advertisement

এরপর প্রতিনিধিরা সিউড়ির সার্কিট হাউসে আসেন। জেলার বিভিন্ন প্রান্তের ভোট পরবর্তী হিংসায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন তাঁরা। একই সঙ্গে তাঁদের মৌখিক অভিযোগ লিখিত আকারে লিপিবদ্ধ করা এবং ভিডিয়ো করা হয়। আনুমানিক ১০০ ‘নির্যাতিত’ গ্রামবাসীর সঙ্গে কমিশনের চার প্রতিনিধি কথা বলেন। সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত চলে এই কর্মসূচি। এ ছাড়াও কমিশনের চার সদস্যের প্রতিনিধিদল জেলার কিছু প্রান্ত ঘুরে দেখে।

এই নিয়ে দ্বিতীয় বীরভূমে ভোট পরবর্তী সন্ত্রাস পর্যবেক্ষণে এল জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল। এ প্রসঙ্গে বীরভূম লোকসভার কেন্দ্রের সাংসদ শতাব্দী রায় বলেন, ‘‘মানবাধিকার কমিশন দলকে জেলায় আসার জন্য সাধুবাদ জানাই। কোনও রকম পক্ষপাতিত্ব গ্রহণ না করে, সঠিক রিপোর্ট পেশ করা তাঁদের কর্তব্য।’’ তাঁর দাবি, ভোটের ফল প্রকাশের পর বিরোধী সমর্থকেরা হতাশ। তাই তাদের নেতারা সক্রিয়তা দেখানোর চেষ্টা করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন