KMC

Dengue & KMC: মুখ্যমন্ত্রীর পাড়ায় ডেঙ্গিতে মৃত্যু, তৎপর পুরসভা, তড়িঘড়ি বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম

ফের ডেঙ্গির থাবা কলকাতায়। ডেঙ্গির মোকাবিলা করতে স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করলেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ২০:৫২
Share:

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র

খাস কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু! তাও আবার স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়া কালীঘাটে। এমন ঘটনায় নড়েচড়ে বসল কলকাতার পুর প্রশাসন।

Advertisement

গত শনিবার ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা যায় এক কিশোর। বছর ১২-র ওই কিশোর কালীঘাটের বাসিন্দা। এমন খবরে তৎপরতা বাড়ে কলকাতা পুরসভায়। শনিবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠান শেষ করেই পুরসভার স্বাস্থ্য বিষয়ক আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে তিনি কলকাতার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বিস্তারিত রিপোর্ট চান আধিকারিকদের কাছে। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ফিরহাদ বলেন, ‘‘আবহাওয়ার অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে। কখনও খুব বৃষ্টি হচ্ছে। কখনও আবার বৃষ্টি থামলেই প্রবল গরম। এমন আবহাওয়া মশার লার্ভা জন্মানোর অনুকূল পরিবেশ। অদ্ভুত ভাবে গ্রামীণ এলাকায় এ বার শহরের তুলনায় ডেঙ্গির প্রকোপ বেশি। কলকাতা পুরসভা কিন্তু পরিস্থিতি মোকাবিলা করতে বাড়ি বাড়ি যাচ্ছে।’’ তিনি আরও বলেন, ‘‘এই সময় অনেকের জ্বর হচ্ছে, তাই আমরা প্রচার করব জ্বর হলে বাড়িতে বসে থাকবেন না। পুরসভার স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে পরীক্ষা করান।’’

মেয়র জানিয়েছেন, ডেঙ্গি, ম্যালেরিয়া ও কোভিড পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলিতে। ডেঙ্গি হলে একটি কার্ড দেওয়া হবে, আক্রান্তদের। আমাদের আধিকারিকরা ওই কার্ড ধরে ফোন করে স্বাস্থ্য পরিষেবা প্রসঙ্গে যোগাযোগ রাখবেন। কলকাতা পুরসভার ১৬টি বোরোর চেয়ারম্যান ও ১৪৪টি ওয়ার্ডের কাউন্সিলরদের সাপ্তাহিক বৈঠক করে ডেঙ্গি পরিস্থিতি প্রসঙ্গে অবগত থেকে পরিষেবা দিতে হবে। উত্তরের থেকে দক্ষিণ কলকাতাতেই ডেঙ্গির প্রকোপ বেশি বলেই পুরসভা সূত্রে খবর।

Advertisement

কলকাতার মেয়র হওয়ার পাশাপাশি, পুর ও নগরোন্নয়ণ দফতরের দায়িত্বও ফিরহাদের। তাই আগামী দিনে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে সব পুরসভার চেয়ারম্যানদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করবেন বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন