Higher Education

কোভিড পরবর্তী যুগে ফ্যাশন ও ডিজাইন ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ কী? উত্তর মিলবে ২৭ জুন ওয়েবিনারে

ডিজাইন এবং অন্যান্য সৃজনশীল শিক্ষার উপর কোভিড-১৯ ঠিক কতখানি প্রভাব ফেলেছে? এটি কি একটি অস্থায়ী প্রভাব? এই প্রশ্নগুলি ভাবনায় ফেলেছে এই শিল্পের সঙ্গে জড়িত হাজার হাজার ছাত্রছাত্রীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২০ ১৬:৩১
Share:

অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

বিশ্ব অর্থনীতি আজ করোনা মহামারির কবলে। প্রতিটি শিল্প ক্ষেত্রেই চলছে মন্দা। ফ্যাশন, ইন্টিরিয়ার এবং প্রোডাক্ট শিল্পের বাজারও এর ব্যতিক্রম নয়। অর্থনৈতিক ক্ষতি ছাড়াও এই শিল্পটি আজ দীর্ঘস্থায়ী কাঠামোগত পরিবর্তনেরও মুখোমুখি। গ্রাহকদের কাছে আজ পরিষেবা পৌঁছে দিতে হবে তাদের সুরক্ষা এবং স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে। সরকার নির্দেশিত সব রকম স্বাস্থ্যবিধি বজায় রেখে গ্রাহকদের পরিষেবা প্রদান এই শিল্পের ক্ষেত্রে নিঃসন্দেহে একটা বড় চ্যালেঞ্জ।

Advertisement

এই শিল্পের দৃষ্টিভঙ্গিতে ‘নিউ নরমাল’ বেশ কয়েকটি প্রশ্ন উত্থাপন করেছে। যেমন, কোনও ফ্যাশন বা গ্রাফিক ডিজাইনাররা কী ভাবে কোভিড পরবর্তীকালে নিজেদের শিল্পকে পুনরুজ্জীবিত করবে? ফ্যাশন, গয়না, লাইফস্টাইল ব্র্যান্ডগুলির ক্ষেত্রে স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্বকে নিশ্চিত করে ব্যবসা করা কি আদৌ সম্ভব? কোভিড পরবর্তী সময়ে ডিজাইন এবং ফ্যাশন শিল্পের বাজারকে পুনরুজ্জীবিত করতে কোন কোন নতুন ভাবনা আনা যেতে পারে?

কেবল শিল্পের বাজারে পরিবর্তন আনলেই চলবে না। এই সময় ডিজাইন এবং ফ্যাশন শিল্পের সঙ্গে জড়িত শিক্ষাক্ষেত্রগুলির বিষয় ভাবারও প্রয়োজনীয়তা রয়েছে। ডিজাইন এবং ফ্যাশন কোর্সগুলিতে এই পরিবর্তনের প্রতিফলন থাকাটা আবশ্যিক। ডিজাইন এবং অন্যান্য সৃজনশীল শিক্ষার উপর কোভিড-১৯ ঠিক কতখানি প্রভাব ফেলেছে? এটি কি একটি অস্থায়ী প্রভাব? এই প্রশ্নগুলি ভাবনায় ফেলেছে এই শিল্পের সঙ্গে জড়িত হাজার হাজার ছাত্রছাত্রীকে।

Advertisement

আপনার জন্য এই প্রশ্নগুলির উত্তর খুঁজতে, এবিপি এডুকেশন ২৭ জুন লাইভ ওয়েবিনারের আয়োজন করছে। সেই ওয়েবিনারে যোগদান করবেন ডিজাইন এবং ফ্যাশন শিল্পের কয়েক জন বিশিষ্ট ব্যক্তিত্ব যাঁরা কোভিড পরবর্তী যুগে এই শিল্পের ভবিষ্য কী, সেই বিষয়ে মতামত জানাবেন। তা ছাড়া এই শিক্ষাক্ষেত্রে প্রত্যাশীদের জন্য কেরিয়ারের দৃষ্টিভঙ্গি ঠিক কী হতে পারে, সেই পথেরও দিশা দেখাবেন তাঁরা। একই সঙ্গে থাকবে ফ্যশন ও ডিজাইন ইন্ডাস্ট্রি সংক্রান্ত সওয়াল-জবাব পর্ব।

তাই মিস করবেন না এই লাইভ ওয়েবিনার। এই ওয়েবিনারে যোগ দিতে নিজের নাম নিবন্ধন করুন এখানে

বক্তাদের পরিচয়:

সস্মিতা সামন্ত: সহ উপাচার্য, কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (কেআইআইটি)

অমর্ত্য বন্দ্যোপাধ্যায়: পরিচালক, এনএসএইচএম স্কুল অফ ডিজাইন (এনএসডি)

মধু আগরওয়াল আমোদিয়া: অনুষদ বিভাগের প্রধান, ইকোল ইনটুট ল্যাব, কলকাতা, টেকনো ইন্ডিয়া

এডি সিংহ: ডিরেক্টর, গ্ল্যামার স্কুল অফ ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওরস

অ্যালেক্স ভেলাস্কো: ডিন, স্কুল অব ডিজাইন, পার্ল অ্যাকাডেমি

জন সেনগুপ্ত: এইচওডি ফ্যাশন ডিজাইন বিভাগ, আইএনআইএফডি, সল্টলেক

দীপালি সিংহী: অধ্যাপিকা, বিড়লা ইনস্টিটিউট

সমীর মুখোপাধ্যায়: এমার্জিং টেকনোলজি ও ভিআর/এআর/এমআর/এক্সআর বিভাগের প্রধান, মাকৌট

শুভজ্যোতি রায়চৌধুরী: মাল্টিমিডিয়া বিভাগের প্রধান, ব্রেনওয়ার ইউনিভার্সিটি

নিয়ামকের পরিচয়:

উজ্জ্বল কে চৌধুরী: সহ উপাচার্য, অ্যাডামাস ইউনিভার্সিটি

এই ওয়েবিনারে যোগ দিতে নিজের নাম নিবন্ধন করুন এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন