Dilip Ghosh

Dilip Ghosh: দিলীপের লেন্সে কাশ্মীর

অনেক দিন থেকেই কাশ্মীর ঘোরার পরিকল্পনা করেছিলেন দিলীপ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১১:১১
Share:
০১ ১৩

বুধবারই ঝটিকা সফরে জম্মু-কাশ্মীর গিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। অনেক দিন থেকেই কাশ্মীর ঘোরার পরিকল্পনা করেছিলেন দিলীপ। কিন্তু বারবার নানা কারণে তা বাতিল হয়ে যায়।

০২ ১৩

প্রথম দিনেই আনন্দবাজার অনলাইনের জন্য পাঠিয়েছিলেন নিজের মোবাইল ক্যামেরায় তোলা তুষারধবল হিমালয়ের ছবি। এ বার পাঠালেন আরও অনেক ছবি।

Advertisement
০৩ ১৩

বুধবার সকালে কলকাতা থেকে রওনা দিয়ে ওই দিনই পৌঁছান ভূস্বর্গে। বুধ ও বৃহস্পতিবার লেহ-লাদাখ ঘোরেন দিলীপ।

০৪ ১৩

ধর্মপ্রাণ দিলীপ এই সময়ে সেরে ফেলেছেন সিন্ধু দর্শনও। সেখানে একটি ছোটদের স্কুলও পরিদর্শন করেন।

০৫ ১৩

শুক্রবার যান প্যাংগং লেক দেখতে। ক্যামেরা বন্দি করেন নীল জলের বিখ্যাত লেক।

০৬ ১৩

প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি দিলীপের ক্যামেরায় ধরা পড়ে ইয়াকের ছবিও।

০৭ ১৩

ভূস্বর্গে গিয়েও কিছু সাংগঠনিক কাজ সেরেছেন দিলীপ। তবে বিজেপি নয়, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) সম্পর্কিত সংগঠন।

০৮ ১৩

উপত্যকায় প্রাক্তন প্রচারক দিলীপের সঙ্গী হয়েছেন কাশ্মীরের দায়িত্বপ্রাপ্ত সঙ্ঘের উত্তর ক্ষেত্রের সেবা প্রমুখ জয়দেব সিংহ। আদতে বাংলার দুর্গাপুরের বাসিন্দা জয়দেবকে নিয়েই শনিবার যাবেন শ্রীনগরে। সেখানে দু’দিন কাটিয়ে ফিরবেন দিল্লি। সোমবার থেকেই শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন।

০৯ ১৩

লোকসভার সাংসদ দিলীপ সংসদের স্বরাষ্ট্র বিষয়ক কমিটির সদস্যও। তবে সেই কারণে নয়, ব্যক্তিগত কৌতূহলেই দেখা করেন ভূস্বর্গের নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের সঙ্গে। স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন।

১০ ১৩

ছবি তোলা, ঘোরা, জনসম্পর্ক এ সবের মাঝে হিল কাউন্সিলের দফতরে যান শুক্রবার। সেখানে কাজ না থাকলেও সন্ধ্যা কাটান আড্ডাবাজ দিলীপ।

১১ ১৩

ছবি তুলতে ভালবাসলেও তার কোনও প্রশিক্ষণ নেই। দিলীপ অবশ্য বলেন, ‘‘ভালবেসে ছবি তুলি। মনের আনন্দ পেতে তো আর প্রশিক্ষণ লাগে না।’’

১২ ১৩

কাশ্মীর সফর নিয়ে খুবই খুশি দিলীপ। বলেন, ‘‘ছোট থেকে ভূস্বর্গ থেকে ৩৭০ ধারা বিলোপের স্বপ্ন দেখেছি। সেটা হওয়ার পরে এই প্রথম এলাম।’’

১৩ ১৩

২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদী সরকার। তার বর্ষপূর্তিতে কাশ্মীর ভ্রমণের পরিকল্পনা করেছিলেন। কিন্তু করোনা আবহে গত অগস্টে সফর বাতিল হয়েছিল। তবে পরে হলেও আশা পূরণ হওয়ায় খুব খুশি দিলীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement