ছাত্রহীন স্কুলের ঠিকানা সুকন্যা, কিশলয়, ধ্রুবাশ্রম

রাজ্য জুড়েই বহু স্কুল এবং হোমের এ রকম বিপরীত ছবি দেখা যাবে। কিন্তু ছবিটা বদলে দিতে নতুন মডেল চালু করেছেন উত্তর ২৪ পরগনা জেলাপ্রশাসন।

Advertisement

দীক্ষা ভুঁইয়া

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৩২
Share:

প্রতীকী ছবি।

• ছবি-১ : স্কুলের নিজস্ব বা়ড়ি রয়েছে। শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। পড়ুয়া নেই। ফলে ফেরত যাচ্ছে সর্বশিক্ষা মিশন এবং মিড-ডে মিলের টাকা।

Advertisement

• ছবি-২ : পড়ুয়া অনেক। কিন্তু স্কুলের অভাবে মিলছে না শিক্ষার অধিকার। জুটছে না মিড-ডে মিলের মতো সর্বশিক্ষা মিশনের সুযোগ-সুবিধাও।

রাজ্য জুড়েই বহু স্কুল এবং হোমের এ রকম বিপরীত ছবি দেখা যাবে। কিন্তু ছবিটা বদলে দিতে নতুন মডেল চালু করেছেন উত্তর ২৪ পরগনা জেলাপ্রশাসন। পড়ুয়াহীন স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের কাজে লাগিয়ে জেলার তিনটি হোম বাচ্চাদের পড়াশোনা করার সুযোগ তৈরি করে দিয়েছেন জেলাশাসক অন্তরা আচার্য।

Advertisement

কী ভাবে ?

প্রথমেই জেলাশাসক জেলার পড়ুয়াহীন স্কুলের তালিকা তৈরি করেন। প্রথম বাছাইয়ে উঠে আসে তিনটি স্কুল। এর পর রাজ্যের স্কুলশিক্ষা দফতরের কাছে আবেদন করা হয় ওই তিনটি স্কুলের ‘সেকেন্ড ক্যাম্পাস’ হিসাবে যেন তিনটি হোম পরিচিতি পায়। আবেদন মঞ্জুর হতেই জেলার তিনটি হোম, অর্থাৎ সুকন্যা, কিশলয় ও ধ্রুবাশ্রমে তিনটি স্কুল উঠে এসেছে।

এই নয়া মডেল অন্যান্য জেলাতেও চালু করতে আগ্রহী রাজ্যের নারী, শিশু ও সমাজ কল্যাণ দফতর। এক শীর্ষ কর্তার কথায়, ‘‘শুধুমাত্র একটু বুদ্ধি খাটিয়ে উত্তর ২৪ পরগনা জেলাশাসকের এই পদক্ষেপ হোমের বাচ্চাদের জন্য কতটা পরিবর্তন এনেছে তা আমরা বুঝতে পারছি। এই ‘মডেল’-কে যদি অন্য জেলাতেও ব্যবহার করা হয় তা হলে হোমের পাশাপাশি সেই সব শিক্ষক-শিক্ষিকাদেরও কাজে লাগানো যাবে।’’

শুধু পড়াশোনাই নয়। তিনটে হোমের বাচ্চারা নিয়মিত পুষ্টিকর টিফিন ও খাবারও পেতে শুরু করেছে। জেলাশাসক অন্তরা আচার্য জানান, মিড-ডে মিল চালু হওয়ায় দুপুরের জন্য বরাদ্দ টাকা হোম কর্তৃপক্ষের হাতে থাকছে। আর সেই বরাদ্দ টাকাটাই ব্যবহার করা হচ্ছে সকালের প্রাতঃরাশে এবং বিকেলের টিফিনে। যেমন সুকন্যা হোমের মেয়েদের জন্য প্রতিদিন সকালে দুধের ব্যবস্থা করা হয়েছে। বিকেলে ডিম, নুডলস, মাখন-পাউরুটি। কিশলয় ও ধ্রুবাশ্রমেও মেনুতে থাকছে সেদ্ধ ডিম, মুরগির স্যুপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন