পুজোয় উড়ান দুর্গাপুরে

এক বার দুর্গাপুর থেকে উড়ানের ব্যবস্থা করেও পরে তা বন্ধ করে দিতে হয়েছিল। কেন্দ্রের নতুন আঞ্চলিক বিমান উড়ান প্রকল্পের আওতায় পুজোর মুখে আবার সেখানে বিমান চালানোর উদ্যোগ চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৭ ০২:৪১
Share:

এক বার দুর্গাপুর থেকে উড়ানের ব্যবস্থা করেও পরে তা বন্ধ করে দিতে হয়েছিল। কেন্দ্রের নতুন আঞ্চলিক বিমান উড়ান প্রকল্পের আওতায় পুজোর মুখে আবার সেখানে বিমান চালানোর উদ্যোগ চলছে। সেপ্টেম্বরেই দুর্গাপুর থেকে উড়ান চালু হবে বলে সোমবার কলকাতায় জানান বিমান পরিবহণ প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্হা।

Advertisement

ওই রুটে এয়ার ডেকান উড়ান চালাবে বলে প্রাথমিক ভাবে ঠিক হয়েছে। কলকাতা থেকে দুর্গাপুর ঘুরে বাগডোগরা পর্যন্ত যাবে ডেকানের বিমান। ফিরে আসবে একই রুটে। এই প্রকল্পে প্রথম দফায় দেশের ৩৩টি আঞ্চলিক রুট থেকে উড়ান চালু হচ্ছে। তার মধ্যে এই রাজ্যের একমাত্র দুর্গাপুরই রয়েছে বলে জানান জয়ন্ত। তিনি জানান, দ্বিতীয় দফায় যে-সব আঞ্চলিক রুটে উড়ান চালানোর কথা আছে, তার মধ্যে রয়েছে কোচবিহার বিমানবন্দর।

এ দিন ভারত চেম্বার অব কমার্সের একটি অনুষ্ঠানে এসেছিলেন জয়ন্ত। সেখানেই আঞ্চলিক রুট এবং জিএসটি নিয়ে তাঁর বক্তব্যের প্রেক্ষিতে প্রশ্ন ওঠে, কলকাতা থেকে সড়কপথেই তো চার ঘণ্টায় দুর্গাপুর পৌঁছে যাওয়া যায়। তা হলে লোকে বিমানে চড়বেন কেন? এর আগে দুর্গাপুর থেকে উড়ান চালিয়ে লাভজনক হয়নি বলেই তা তুলে নিয়েছে বিভিন্ন বিমান সংস্থা। জয়ন্ত এ দিন বলেন, ‘‘দুর্গাপুর থেকে দিল্লি-মুম্বই রুটে উড়ান চালালে সেখানকার মানুষের সুবিধা হবে। যে-সংস্থা এই প্রকল্পে দুর্গাপুর থেকে উড়ান চালু করবে, তারাই সেটি ঠিক করবে।’’ ডেকান অবশ্য কলকাতা ও দুর্গাপুরের সঙ্গে জুড়ে দিয়েছে বাগডোগরাকেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন