SSC

School Service Commission: আদালতের নির্দেশে নম্বর-সহ নিয়োগ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন

নবম-দশম শ্রেনির স্কুলে নিয়োগের জন্য পরীক্ষায় হয় ২০১৬ সালে। ২০১৯ সালে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ২১:০৫
Share:

আদালতের নির্দেশে নম্বর-সহ নিয়োগ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। ফাইল চিত্র।

আদালতের নির্দেশ মেনে নম্বর-সহ নিয়োগের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। বৃহস্পতিবার সন্ধ্যা পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হল। ২০১৬ সালে নবম ও দশম শ্রেনীর নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। সেই নিয়োগ পদ্ধতি নিয়ে প্রথম থেকেই অভিযোগ উঠতে শুরু করেছিল। প্রশ্ন তোলা হয়েছিল, চাকরি প্রার্থীদের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, তাতে তাদের প্রাপ্ত নম্বরের উল্লেখ ছিল না। আবার অনেকের প্রাপ্ত নম্বর নিয়েও প্রশ্ন ছিল। সেই মামলায় কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল যে ১৫ জুলাইয়ের মধ্যে নম্বর-সহ চাকরি প্রার্থীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে হবে। সেই নির্দেশ মেনে একদিন আগেই তালিকা প্রকাশ করে দিল স্কুল সার্ভিস কমিশন।

Advertisement

নবম ও দশম শ্রেনির স্কুলে নিয়োগের জন্য পরীক্ষায় হয় ২০১৬ সালে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় ২০১৯ সালে। কিন্তু নিয়োগের পরেই অভিযোগ ওঠে চাকরি প্রার্থীদের তালিকায় নম্বর প্রকাশ না করায় প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠছে। সঙ্গে ওয়েটিং লিস্টে থাকা অনেক চাকরি প্রার্থীদের মেধা তালিকায় নম্বর টপকে চাকরি পাওয়ার অভিযোগ ওঠে। তাতেই বিষয়টি পৌঁছায় আদালতে। দীর্ঘ শুনানির পর নম্বর-সহ চাকরি প্রার্থীদের তালিকা প্রকাশের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

এ প্রসঙ্গেত বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘স্কুল সার্ভিস কমিশনের ভুমিকা নিয়ে আমাদের রাজ্যের শিক্ষামহল আস্থা হারিয়েছে। স্বাভাবিক ভাবে এই তালিকা যে প্রকাশ করা হয়েছে, এটাও যে পুরোপুরি স্বচ্ছ তা বিশ্বাস করাও কঠিন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন