Gangasagar Mela

GangaSagar Mela 2022: মেলা হচ্ছে, নতুন কমিটি গড়ল হাই কোর্ট, গঙ্গাসাগর যাওয়ার আগে করোনা পরীক্ষা করাতে হবে

গঙ্গাসাগর মেলা হচ্ছে। মেলা নিয়ে দুই সদস্যের নতুন কমিটি গড়ল হাই কোর্ট। অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এই কমিটির চেয়ার পার্সন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১১:১২
Share:

বাধা রইল না মেলায়। ছবি: পিটিআই।

গঙ্গাসাগর মেলা হচ্ছে। মেলা নিয়ে দুই সদস্যের নতুন কমিটি গড়ল হাই কোর্ট। কমিটিতে চেয়ারপার্সন হিসাবে থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির সদস্য সচিব। মেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই কমিটি নেবে। হাই কোর্ট বলেছে, দু’টি টিকা নিলে এবং তার শংসাপত্র থাকলে তবেই সাগরে যেতে দেওয়া হবে। তবে কেউ দু’টি টিকা নিয়েছেন কি না, তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মুখ্যসচিবকে নিশ্চিত করতে হবে। আরও বলা হয়েছে, মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর পরীক্ষা করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেই গঙ্গাসাগর যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে। শর্ত মানা হচ্ছে কি না, তার উপর নজর রাখবে এই কমিটি।

Advertisement

একই সঙ্গে রায়ে বলা হয়েছে, গোটা সাগর দ্বীপকে ‘নোটিফাইড’ জোন হিসেবে ঘোষণা করতে হবে। হাই কোর্টের দেওয়া শর্তগুলি কার্যকর হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে মুখ্যসচিবকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যে করোনা বাড়ছে দ্রুত গতিতে। এই পরিস্থিতিতে এ বছর গঙ্গাসাগর মেলা বন্ধ রাখা উচিত। এই আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন চিকিৎসক অভিনন্দন মণ্ডল। এর সঙ্গে আরও পাঁচটি মামলা হয়। সব মামলাগুলি একত্র করে হাই কোর্টে শুনানি হয়েছিল। তাতে প্রশ্ন তোলা হয়েছিল, এই কমিটিতে রাজনৈতিক ব্যক্তিত্ব রয়েছেন এবং কোনও চিকিৎসককে রাখা হয়নি। ফলে এই কমিটি মেলা নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে না। এর পরই কোর্ট নতুন করে দুই সদস্যের কমিটি গড়ল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন