Rajiva Sinha

নির্বাচন কমিশনার নিয়োগে সঙ্কট, পঞ্চায়েত ভোটের আগে রাজ্যের নিরানন্দের কারণ ঘটালেন আনন্দ

এখন রাজ্য নির্বাচন কমিশনার পদে রয়েছেন সৌরভ দাস। আগামী ২৯ মে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। ওই জায়গায় রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিন্‌হাকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৮:০৬
Share:

রাজ্যের পরবর্তী রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে তৈরি হল জটিলতা! রাজ্যের প্রস্তাবে সাড়া মিলল না রাজ্যপাল সিভি আনন্দ বোসের। —ফাইল ছবি।

রাজ্যের পরবর্তী রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে তৈরি হল জটিলতা! রাজ্যের প্রস্তাবে এখনও সাড়া মিলল না রাজ্যপাল সিভি আনন্দ বোসের। রাজভবন সূত্রে খবর, রাজ্যের প্রস্তাবিত নাম নিয়ে এখনও পর্যন্ত সিদ্ধান্ত নেননি রাজ্যপাল। তিনি এ বিষয়ে অনুসন্ধান করছেন। চলতি সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারেন রাজ্যপাল। ফলে এই অবস্থায় রাজ্যের নামেই সিলমোহর না কি বিকল্প নাম চান রাজ্যপাল, তা দেখার।

Advertisement

পরবর্তী নির্বাচন কমিশনার হিসাবে প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিন্‌হার নাম রাজভবনে পাঠায় রাজ্য। নবান্ন সূত্রে খবর, গত ১৮ মে রাজীবের নাম পাঠানো হয় রাজভবনে। পাঁচ দিন কেটে গেলেও সম্মতি মেলেনি রাজ্যপালের। ফাইল রাজভবনেই রয়েছে। রাজীবের বিষয়ে বেশ কিছু তথ্য জানতে চান আনন্দ বোস। সেই তথ্যে সন্তুষ্ট হলে কমিশনার পদে নিজের সিদ্ধান্ত জানাবেন তিনি। এই পরিস্থিতিতে অনেকে মনে করছেন, রাজ্যের নামে রাজ্যপাল সিলমোহর না দিলে ফের নবান্ন এবং রাজভবনের মধ্যে সংঘাত আসন্ন। রাজ্য সরকার সূত্রে খবর, নির্বাচন কমিশনারের নাম ঠিক করে রাজ্য। সেখানে রাজ্যপালের পছন্দ থাকে না। রাজ্যপাল শুধু রাজ্যের প্রস্তাবিত নামে স্বাক্ষর করেন।

Advertisement

এখন রাজ্য নির্বাচন কমিশনার পদে রয়েছেন সৌরভ দাস। আগামী ২৯ মে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। ওই জায়গায় রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীবকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। গত সপ্তাহে সেই মতো ফাইল যায় রাজভবনে। ফলে এ সপ্তাহেই নতুন কমিশনার নিয়োগ না হলে সমস্যা তৈরি হতে পারে। কারণ, সামনেই রয়েছে রাজ্যের পঞ্চায়েত ভোট। সেই মতো পরিকল্পনা এবং প্রস্তুতিও শুরু করেছে নির্বাচন কমিশন। এখন কমিশনার পদ ফাঁকা থাকলে সেই কাজ ব্যাহত হতে পারে বলে অনেকের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন