municipal election

WB Municipal Election 2022: ভোটে ৪ পুরসভার নিরাপত্তার বিশেষ দায়িত্বে জ্ঞানবন্ত, প্রথমবার ইএফআর

শুধু বিধাননগরের জন্য সাড়ে চার হাজার নিরাপত্তা কর্মীর রাখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৫
Share:

ফাইল ছবি

বিধাননগর পুর নিগমের ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কি না, তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার সিদ্ধান্ত নেবেন বলে বৃহস্পতিবার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই নির্দেশের প্রেক্ষিতে বিধাননগরের উপর বিশেষ নজর দিচ্ছে কমিশন। এর সঙ্গে চার পুরসভার নির্বাচন নির্বিঘ্নে করার জন্য নিরাপত্তার বিশেষ দায়িত্বে থাকছেন এডিজি এসটিএফ সিআইডি জ্ঞানবন্ত সিংহ। এই প্রথম পুর নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে রাজ্যের সশস্ত্র বাহিনী ইস্টার্ন ফ্রন্টিয়ার রাইফেলসকে (ইএফআর) মোতায়েন করা হচ্ছে। শুধু বিধাননগরের জন্য সাড়ে চার হাজার নিরাপত্তা কর্মী রাখা হচ্ছে।

প্রসঙ্গত বিধানসভা নির্বাচনের সময় প্রচারে গিয়ে আহত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে সেই সময় নির্বাচন কমিশন জ্ঞানবন্ত সিংহকে তাঁর নিরাপত্তার দায়িত্ব দেয়। তাঁকেই চার পুরসভার নিরাপত্তার বিশেষ দায়িত্ব দিল রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

শুক্রবার সল্টলেক ঘুরে দেখেন রাজ্য নির্বাচন কমিশনার। অন্য দিকে এডিজি সিআইডি (বিধাননগর) আনন্দ কুমার থাকছেন পুলিশ কমিশনারকে সহযোগিতা করার জন্য। শুক্রবার সকাল থেকেই বিধাননগরে নাকা চেকিং শুরু হয়েছে। বহিরাগতদের চিহ্নিতকরণের প্রক্রিয়াও শুরু করেছে পুলিশ। এখনও পর্যন্ত বিধাননগরে ১৩৭ জনের বিরুদ্ধে এফআইআর হয়েছে। জামিন অযোগ্য ধারায় বিধাননগরে ৯১ জনকে গ্রেফতার করা হয়েছে।

অন্য দিকে উত্তরবঙ্গের আইজি ডিপি সিংহ থাকছেন শিলিগুড়ির দায়িত্বে। আসানসোলের দায়িত্বে থাকছেন সঞ্জয় সিংহ, চন্দননগরের ক্ষেত্রে থাকছেন সুনীল চৌধুরী। চন্দননগরে ৩২, আসানসোলে ৩২৪, শিলিগুড়িতে ১৩৯ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। জামিন অযোগ্য ধারায় চন্দননগরে ৩৬, আসানসোলে ৫০০, শিলিগুড়িতে ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। কমিশনের পক্ষ থেকে ২২৯০০০৩/১ এই হেল্প লাইনটি চালু করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন