Bengal Weather Today

বৈশাখের শুরুতেও তাপপ্রবাহ, দহনে জ্বলছে দক্ষিণবঙ্গ, শনিবার কলকাতায় তাপমাত্রা কত হবে?

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৯:৪৫
Share:

দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। প্রতীকী ছবি।

বৈশাখের শুরুতেও অব্যাহত দহনজ্বালা। গত কয়েক দিনের মতো বাংলা নববর্ষেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার সকাল থেকেই চড়া রোদে তেতে রয়েছে দক্ষিণবঙ্গ। বেলা গড়ালে আরও পারদ চড়বে।

Advertisement

শুক্রবারও কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় ছিল। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। কলকাতার অদূরে সল্টলেকে পারদ চড়েছে ৪২.১ ডিগ্রিতে। শনিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রির আশপাশেই থাকবে।

Advertisement

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। শনিবার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৯ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় পারদ চড়েছিল ৪২.৭ ডিগ্রিতে। মেদিনীপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিন এমনই তাপমাত্রা থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। তবে, উত্তরবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া বজায় থাকলেও তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।

আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। অর্থাৎ, আগামী সপ্তাহেও অস্বস্তিকর গরম থেকে রেহাই পাওয়ার কোনও লক্ষণ নেই। সম্প্রতি মৌসম ভবন জানিয়েছে, চলতি বছরে দেশে বর্ষা স্বাভাবিক হবে। দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। তার আগে এই অসহনীয় গরম থেকে বাঁচতে বৃষ্টির জন্য পথ চেয়ে বসে সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন