Belur Math

বিবেকানন্দের জন্মতিথি পালিত হল বেলুড় মঠে, দিন ভর বহু ভক্তের সমাগম

শনিবার ভোর ৪টে ৪৫ মিনিট নাগাদ বেলুড় মঠে স্বামীজির মন্দিরে মঙ্গলারতি দিয়ে শুরু হয়েছিল অনুষ্ঠান। সারা দিন ধরে বিশেষ পুজো, হোম ইত্যাদি অনুষ্ঠান হয় স্বামীজির মন্দিরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৯:৪৬
Share:

বেলুড় মঠ। — ফাইল চিত্র।

মহা সমারোহে স্বামী বিবেকানন্দের ১৬১তম জন্মতিথি পালিত হল বেলুড় মঠে। সেই উপলক্ষ্যে শনিবার বিপুল ভক্তের সমাগম হয় মঠে। দিন ভর আয়োজন করা হয়েছিল নানা অনুষ্ঠানের।

Advertisement

শনিবার ভোর ৪টে ৪৫ মিনিট নাগাদ বেলুড় মঠে স্বামীজির মন্দিরে মঙ্গলারতি দিয়ে শুরু হয়েছিল অনুষ্ঠান। সারা দিন ধরে বিশেষ পুজো, হোম ইত্যাদি অনুষ্ঠান হয় স্বামীজির মন্দিরে। শনিবারের এই বিশেষ দিনটিতে স্বামীজির পছন্দ মতো প্রাতরাশ, মধ্যাহ্নভোজ এবং নৈশভোজের আয়োজন করা হয়। রামকৃষ্ণ মঠ এবং মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ জানিয়েছেন, প্রাচ্য এবং পাশ্চাত্যের খাবার পছন্দ করতেন স্বামীজি। তাঁর পছন্দের খাবারের আয়োজন করা হয়েছিল এই তিথিতে।

শনিবার কেক কাটেন প্রবীণ সন্ন্যাসী মহারাজরা। স্বামীজির জন্য খাবার রান্না হওয়ার পর ব্রহ্মচারী এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকরা গঙ্গাজল ছিটিয়ে রান্না ঘর থেকে স্বামীজির কক্ষে পৌঁছে দেন খাবার। সেই দৃশ্য যা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন বহু ভক্ত। শনিবার প্রায় এক লাখ মানুষের সমাগম হয়েছিল বেলুড় মঠে। এমনটাই দাবি কর্তৃপক্ষের। আয়োজন করা হয়েছিল প্রায় ৩০ হাজার মানুষের খিচুড়ি ভোগের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন