Tortoise

Tortoise: দক্ষিণ ভারত থেকে পাচার করে আনা ২৫টি ‘তারা কচ্ছপ’ উদ্ধার হাওড়া স্টেশনে

বাগানের কৃত্রিম জলাশয়ের সৌন্দর্য বৃদ্ধির জন্য এই প্রজাতির কচ্ছেপের কদর করেছে বলে বন দফতর সূত্রের খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৭:০৩
Share:

উদ্ধার হওয়া স্টার টরটয়েজ। নিজস্ব চিত্র।

হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্স থেকে উদ্ধার করা হল ২৫টি ‘স্টার টরটয়েজ’ (তারা কচ্ছপ)। দক্ষিণ ভারতে থেকে সেগুলি পাচার করে আনা হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। ঘটনায় আটক করা হয়েছে এক ব্যক্তিকে।

Advertisement

রেল সূত্রের খবর, প্রতিদিনের মতোই বুধবার রাতেও স্টেশনের প্ল্যাটফর্মে নজরদারি চালাচ্ছিলেন আরপিএফের অ্যান্টি ক্রাইম বিভাগের আধিকারিকরা। সেই সময় সন্দেহজনক ভাবে এক যাত্রীকে ব্যাগ নিয়ে ঘোরাঘুরি করতে দেখেন তাঁরা। ওই যাত্রীকে আটক করে তাঁর ব্যাগ তল্লাশির সময় দেখা যায় কচ্ছপগুলিকে। এর পর ওই যাত্রীকে আটক করে হাওড়া জিআরপির হাতে তুলে দেওয়া হয়।

বাজেয়াপ্ত করা হয় কচ্ছপগুলো। হাওড়া জিআরপি থানার ওসি সিদ্ধার্থ রায় জানান, ইতিমধ্যেই ওই যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে দক্ষিণ ভারত থেকে কচ্ছপগুলো নিয়ে আসা হয়েছিল। কোথায় সেগুলি পাচার করা হচ্ছিল, তা জানতে তদন্ত শুরু হয়েছে। কচ্ছপগুলকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। বাগানের কৃত্রিম জলাশয়ের সৌন্দর্যায়নের জন্য এই প্রজাতির কচ্ছপের কদর করেছে বলে বন দফতর সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন