Coronavirus in West Bengal

মঙ্গলে বসা হাট আপাতত শনিবারে

গত ২৩ মার্চের পর থেকে বন্ধ ছিল মঙ্গলাহাট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২০ ০৩:১০
Share:

—ফাইল চিত্র।

হাওড়ার মঙ্গলাহাট খুলছে আজ, শনিবার রাত থেকে। ব্যবসায়ীদের অধিকাংশ সংগঠন হাওড়া জেলা প্রশাসনের প্রস্তাব মেনে নিয়েছে। শুক্রবার পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠকের পরে হাওড়া সিটি পুলিশের আধিকারিকেরা হাটের বাড়িগুলি ঘুরে দেখেন। পুলিশ জানিয়েছে, বিধি মেনে প্রতিটি বাড়িতে থার্মাল গান, স্যানিটাইজ়ার ও এক জন চিকিৎসক রাখার ব্যবস্থা করেছেন ব্যবসায়ীরা।

Advertisement

গত ২৩ মার্চের পর থেকে বন্ধ ছিল মঙ্গলাহাট। সার্বিক লকডাউন উঠে যাওয়ার পরেও সংলগ্ন এলাকায় কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় হাট বসার অনুমতি দেয়নি জেলা প্রশাসন। গত ২ সেপ্টেম্বর জেলাশাসক মুক্তা আর্য ঘোষণা করেন, ১৯ সেপ্টেম্বর থেকে হাট চালু হবে। জানানো হয়, প্রাথমিক ভাবে স্থায়ী দোকানের মালিক ও হাটের ১১টি বাড়ির ব্যবসায়ীরা বিধি মেনে দোকান খুলতে পারবেন। ফুটপাতের ব্যবসায়ীরা আপাতত বসতে পারবেন না। হাট মঙ্গলবারের বদলে শনিবার রাত ৯টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত খোলা থাকবে। কোভিড-বিধি মানা হচ্ছে কি না, তা দু’সপ্তাহ ধরে দেখা হবে। বিধি ভাঙলে হাট ফের বন্ধ করে দেওয়া হবে।

আপত্তি জানিয়ে ব্যবসায়ীরা দাবি করেন, হাট শনিবার সকাল থেকে বসতে দিতে হবে। কিন্তু প্রশাসন অনড় ছিল। শুক্রবার বৈঠকে ব্যবসায়ীরা প্রশাসনের সিদ্ধান্ত মেনে নেন। হাওড়া হাট ব্যবসায়ী সমন্বয় কমিটির পক্ষে কানাই পোদ্দার বলেন, ‘‘৫০ হাজার ব্যবসায়ী আর্থিক সমস্যায় আছেন। যে ভাবে হোক হাট শুরু হওয়াটা প্রয়োজন।’’ পশ্চিমবঙ্গ বস্ত্র শিল্প ব্যবসায়ী সমিতির পক্ষে কামাখ্যা সাহা ও পরিমল রায়চৌধুরী বলেন, ‘‘হাট খুলতে রাজি হয়েছি। আশা করব ১৫ দিন পরে প্রশাসন সময় ও দিন পরিবর্তন করবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন