Vande Bharat Express

হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস সোমবার বাতিল, ঝড়ে ট্রেনের ক্ষতির কারণে সিদ্ধান্ত রেলের

রবিবার পুরী থেকে হাওড়া ফেরার পথে ওড়িশায় ঝড়ের মুখে পড়ে ট্রেন। কটক-ভদ্রক শাখায় ঝড়ের কারণে ভেঙে যায় বন্দে ভারতের প্যান্টোগ্রাফ। যার জেরে বিঘ্নিত হয় পরিষেবা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ২১:০২
Share:

গত বৃহস্পতিবার হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

হাওড়া-পুরী শাখায় সোমবার বন্দে ভারত এক্সপ্রেস বাতিল করে দেওয়া হল। অর্থাৎ, পুরী যাওয়ার জন্য সোমবার চলবে না এই গতিশীল ট্রেন। রবিবার পুরী থেকে হাওড়া ফেরার পথে ওড়িশায় ঝড়ের মুখে পড়ে ট্রেন। কটক-ভদ্রক শাখায় ঝড়ের কারণে ভেঙে যায় বন্দে ভারতের প্যান্টোগ্রাফ। যার জেরে থমকে যায় ট্রেনের চাকা। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যায় ট্রেনটি। চরম ভোগান্তির মুখে পড়েন যাত্রীরা। দীর্ঘ ক্ষণ পর ডিজেল চালিত ইঞ্জিন এনে ট্রেনটিকে চালু করার ব্যবস্থা করে রেল। ঝড়ে বন্দে ভারতের ক্ষতির কারণেই সোমবার ট্রেনটির যাত্রা বাতিল করা হল বলে জানাল দক্ষিণ পূর্ব রেল। রেলের তরফে জানানো হয়েছে, রবিবার ঝড়বৃষ্টিতে ট্রেনের যা ক্ষতি হয়েছে, তা সারাতেই সোমবার বন্দে ভারত বাতিল করা হয়েছে।

Advertisement

রেলের তরফে জানানো হয়েছে, যে সব যাত্রীর টিকিট কনফার্মড ছিল, তাঁদের পুরো টাকা ফেরত দেওয়া হবে।

রবিবার দুপুর ১টা ৫০ মিনিটে পুরী স্টেশন থেকে হাওড়ার উদ্দেশে রওনা দেয় বন্দে ভারত। যাত্রা শুরুর কিছু সময় পর ওড়িশায় ঝড়বৃষ্টি শুরু হয়। কটক-ভদ্রক শাখায় ঝড়বৃষ্টিতে গাছের ডাল পড়ে ট্রেনের প্যান্টোগ্রাফ ভেঙে যায়। এর পরই থমকে যায় ট্রেনটি। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে ট্রেনটি। শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় এর জেরে দুর্ভোগে পড়েন যাত্রীরা। দীর্ঘ ক্ষণ ধরে ট্রেনের কামরায় অন্ধকারে থাকতে হয় যাত্রীদের। রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার রাত ৮টা ৫ মিনিটে ডিজেল চালিত একটি ইঞ্জিন এনে বন্দে ভারতকে হাওড়ার উদ্দেশে রওনা করানোর ব্যবস্থা করা হয়। রাত ৮টা ২০ মিনিটে হাওড়ার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি।

Advertisement

ক্ষতিগ্রস্ত বন্দে ভারত এক্সপ্রেস। ছবি সংগৃহীত।

গত বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্যমে ওড়িশায় এই বন্দে ভারতের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার থেকে যাত্রী সাধারণের জন্য চালু হয়েছে এই ট্রেনটি। যাত্রা শুরুর দ্বিতীয় দিনেই প্রাকৃতিক দুর্যোগের কারণে বিপত্তির মুখে পড়ল বন্দে ভারত।

বন্দে ভারতের দৌলতে এখন কম সময়ে পুরী পৌঁছনো যাচ্ছে। রেল জানিয়েছে, হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে বন্দে ভারত এক্সপ্রেস। পুরী পৌঁছবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। পুরী থেকে ওই দিনই দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে বন্দে ভারত। হাওড়া পৌছবে রাত ৮টা ৩০ মিনিটে। বন্দে ভারতের চেয়ার কারে হাওড়া থেকে পুরী যেতে খরচ পড়বে ১,২৬৫ টাকা। এগজ়িকিউটিভ ক্লাসে ভাড়া ২,৪২০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন