Indian Railway

আমপান থেকে শিক্ষা নিয়ে এ বার আগাম প্রস্তুতি রেলেরও

রেলের দাবি, দক্ষিণ-পূর্ব রেলের গার্ডেনরিচের অফিসে বিপর্যয় মোকাবিলার জন্য ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ০৫:৩০
Share:

ফাইল চিত্র।

একে অতিমারি পরিস্থিতি। তার উপরে ঝড়ের বার্তা! এই পরিস্থিতিতে ট্রেন চলাচল এবং নিজেদের হাসপাতালগুলির পরিষেবা স্বাভাবিক রাখতে বিশেষ প্রস্তুতি নিচ্ছে রেল। সূত্রের দাবি, আমপানের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই এই প্রস্তুতি।

Advertisement

রেলের দাবি, দক্ষিণ-পূর্ব রেলের গার্ডেনরিচের অফিসে বিপর্যয় মোকাবিলার জন্য ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু থাকবে। পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের হাসপাতালগুলিতে বিদ্যুৎ সরবরাহ চালু রাখতে একাধিক জেনারেটর সেট এবং প্রচুর ডিজেল মজুত করা হয়েছে। অক্সিজেন, ওষুধ, খাবার, ডিজেল পাম্প সেট-সহ জরুরি জিনিস মজুত করা হয়েছে। দক্ষিণ পূর্ব, পূর্ব উপকূল, দক্ষিণ-মধ্য এবং দক্ষিণ রেলের ৭২টি দূরপাল্লার ট্রেন ‌বাতিল করা হয়েছে। দক্ষিণ-পূর্ব রেলের মুখপাত্র সঞ্জয় ঘোষ জানান, আপৎকালীন পরিস্থিতিতে বিভিন্ন নদীর সেতু, কালভার্ট মেরামতির প্রস্তুতি রাখা হচ্ছে।

পূর্ব রেলও কিছু দূরপাল্লার ট্রেন বাতিল করবে বলে খবর। হাওড়া, লিলুয়া, টিকিয়াপাড়া-সহ যে সব ইয়ার্ড বৃষ্টিতে প্লাবিত হয় সেখানে ‌ট্রেন দাঁড় করিয়ে রাখা হবে না। যাত্রীদের স্বার্থে চালু হচ্ছে কমার্শিয়াল হেল্প লাইন নম্বর। ব্রেক ডাউন ভ্যান ছাড়াও পর্যাপ্ত ডিজেল ইঞ্জিন মজুত রাখা হচ্ছে। শিয়ালদহ দক্ষিণ এবং শিয়ালদহ উত্তর শাখার একাধিক লাইনে ঝড়ের ক্ষতি আঁচ করে আগে থেকেই ওভারহেড তারে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে। যাতে জলে বিদ্যুৎবাহী তার জলে পড়ে বিপদ না-ঘটে তাই এই সিদ্ধান্ত বলে পূর্ব রেলের মুখপাত্র একলব্য চক্রবর্তী জানিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন